Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Premier Bank Ltd

সুস্থ জীবনের জন্য দীর্ঘক্ষণ বসে থাকা এড়িয়ে চলুন

লাইফস্টাইল ডেস্ক  | তারিখঃ ২৭.০৯.২০১৫

সারাদিনে দীর্ঘক্ষণ বসে থাকা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

আর এ বিষয়টি সম্প্রতি এক গবেষণাতেও প্রমাণিত হয়েছে। চিকিৎসকরা বলছেন, দীর্ঘক্ষণ বসে থাকা অনেকটা নিজের পায়ে নিজেই কুড়াল মারার মতো ব্যাপার। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
কম সময় বসুন, দীর্ঘজীবন লাভ করুন-অনেকেই আগে এ কথাটি মানতে না পারলেও সাম্প্রতিক নানা গবেষণার পর এর সঙ্গে দ্বীমত হওয়ার কোনো অবকাশ নেই। কারণ সারাক্ষণ চেয়ারে বসে থাকলে হৃদরোগ, ডায়াবেটিস ও ক্যান্সারের মতো রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। এছাড়া ধূমপান, ওজন বৃদ্ধি ও উচ্চ রক্তচাপের মতো সমস্যা যাদের রয়েছে, তাদের এ সমস্যা আরো বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে বলে জানাচ্ছেন গবেষকরা।
গবেষকরা জানিয়েছেন, সারাদিন চেয়ার-টেবিলে বসে থাকলে আপনার যে ক্ষতি হবে, তা পরবর্তীতে শারীরিক অনুশীলন ও অনুরূপ কোনো কাজের মাধ্যমেও পূরণ করা যাবে না।
এ বিষয়ে একটি গবেষণা করেন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব লিডস ও ইউনিভার্সিটি কলেজ লন্ডনের গবেষকরা। এতে জানা যায়, দীর্ঘক্ষণ চে য়ারে বসে থাকলে তা মৃত্যুঝুঁকি অনেকাংশে বাড়ায়। অন্যদিকে বিভিন্ন রোগের কারণে মৃত্যুর সম্ভাবনাও বেড়ে যায়।
এ বিষয়ে গবেষণাটিতে ১ লাখ ৪৬ হাজার ব্যক্তি অংশ নেন। যার মধ্যে ছিলেন ৬৯,২৬০ জন পুরুষ ও ৭৭,৪৬২ জন নারী।
গবেষকরা এক্ষেত্রে দীর্ঘক্ষণ চেয়ার-টেবিলে বসে থাকার সমস্যা দূর করার বিষয়ে কয়েকটি পরামর্শ দিয়েছেন। এসব পরামর্শের মধ্যে রয়েছে।

১. কিছুক্ষণ দাঁড়ান
একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি যদি সারাক্ষণ বসে থাকেন তাহলে তাতে স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হতে পারে। এ ক্ষতি প্রতিরোধে দৈনিক কর্মঘণ্টার ৫০ থেকে ৭০ শতাংশ বসে থাকা এবং বাকি সময় দাঁড়িয়ে বা অন্য কাজে ব্যয় করলে উপকার পাওয়া যাবে। এতে ডায়াবেটিস, হৃদরোগ ও অনুরূপ সমস্যায় মৃত্যুঝুঁকি কমবে। এতে দেহের ওজন নিয়ন্ত্রণ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণও সহজ হবে।
২. স্মার্ট হোন
শারীরিক অনুশীলনের জন্য পৃথক সময়ের তুলনায় বসে থাকার সময়টিকে কাজে লাগানো হতে পারে অত্যন্ত স্মার্ট একটি পদক্ষেপ। এজন্য যে কাজটি আপনি বসেই করতেন তা দাঁড়িয়ে করতে পারেন। এক্ষেত্রে স্ট্যান্ডিং ডেস্ক একটি ভালো উপায়। এছাড়া স্মার্টফোনের মাধ্যমে ফিটনেস ট্র্যাকিং, বসার সময় নির্দিষ্ট করে নেওয়া ইত্যাদির মাধ্যমে আপনি উপকৃত হতে পারেন।