Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Star Cure

চট্টগ্রামের জনপ্রিয় সাইক্লিং গ্রুপ দ্বি-চক্রযানে র পক্ষ থেকে টেকনাফ থেকে তেতুলিয়া ক্রসকান্ট্রি রাইড

বিডিনিউজডেস্ক.কম | তারিখঃ ২৮.০৬.২০১৮

বিগত ১৮ জুন চট্টগ্রাম থেকে রওনা করে কুমিল্লার নূরজাহান হোটেল আর বগুড়া পেন্টাগন হোটেল এন্ড রেস্টুরেন্ট এ মধ্যবিরতি দিয়ে

পঞ্চগড়ে ১৭ ঘন্টা বাস জার্নির প্রথম ধাপ শেষ হয় সাইক্লিস্ট ক্লাব দ্বি চক্রযান,নোয়াখালী সাইক্লিং এবং ফটিকছড়ি সাইক্লিস্টস গ্রুপের।
"সাইক্লিং করি ঘুরি দেশ,মাদকমুক্ত করব বাংলাদেশ"- এই স্লোগানকে সামনে রেখে ক্রস কান্ট্রি সাইকেল রাইডের উদ্দেশ্যে চার সদস্যের সাইক্লিস্ট দলটির পঞ্চগড় আসা। সামনে অনেক দীর্ঘ ও ক্লান্তিকর সফরসূচী। বাংলাদেশের মানচিত্রকে আড়াআড়ি দ্বিবিভক্ত করে তাঁরা সাইকেলের চাকায় ভর করে পঞ্চগড়ের তেঁতুলিয়া থেকে কক্সবাজারের টেকনাফ পর্যন্ত আসবেন।
এর পরদিন ১৯তারিখ আবার দেড় ঘন্টার বাসযাত্রা বাংলাবান্ধা জিরো পয়েন্টের উদ্দেশ্যে। পৌঁছানোর পর ছবি তুলে,উৎসুক মানুষের কাছে তাঁদের উদ্দেশ্য ও রাইড নিয়ে কিছুক্ষণ কথা বলে দ্বি-চক্রযান-এর আশিকুর রহমান নাহিদের নেতৃত্বে ক্রসকান্ট্রি রাইড শুরু করা হয়। সাথে তাঁর সহযাত্রী হিসেবে ছিলেন ফটিকছড়ি সাইক্লিস্ট গ্রুপের আল হাসান ও মোঃ ইয়াকুব এবং নোয়াখালী সাইক্লিং এর রাজিউল হাসান ইমন।
এই ক্রসকান্ট্রি রাইড নিয়ে দ্বি-চক্রযানের সদস্য এবং এই অভিযানের দলনেতা আশিকুর রহমান নাহিদ বলেন "যে বয়সে তরুণরা মাদকে লিপ্ত হয়ে পড়ে, মাদকের কারণে নিজেদের জীবন বিপন্ন করে- সেই বয়সে আমরা সাইক্লিং-টা কে নিজেদের নেশায় পরিণত করি।এছাড়াও আমরা চাই আমাদের দেশের মনোমুগ্ধকর প্রত্যেকটা জায়গা (সাইক্লিং এর মাধ্যমে) এই দুই চাকার উপর ভর করে দেখতে।আমি চাই আমার দেশের প্রতিটা জেলায় পড়ুক আমাদের মত তরুণদের সাইকেলের চাকার ছাপ।আমি চাই আমাদের দেশের যুব উন্নয়ন মূলক কাজগুলোও সংগঠিত হোক এই সাইক্লিং এর মাধ্যমে।"

তাঁদের আট দিনের দীর্ঘ সাইকেলভ্রমণে তাঁরা বাংলাবান্ধা,তেঁতুলিয়া,পঞ্চগড়,ঠাকুরগাঁও,দিনাজপুর,জয়পুরহাট,বগু­ড়া,সিরাজগঞ্জ,টাঙ্গাইল,ঢাকা,কুমিল্লা,চট্টগ্রাম,কক্সবাজার অতিক্রম করে অবশেষে ২৬ জুন দুপুরে বাংলাদেশের সর্বদক্ষিণের স্থলভূমি টেকনাফ গিয়ে পৌঁছান এবং এর মাধ্যমে শেষ হয় দ্বি-চক্রযান,ফটিকছড়ি সাক্লিস্টস ক্লাব এবং নোয়াখালী সাইক্লিং এর ক্রস কান্ট্রি সাইকেল রাইড অভিযানের।
আশিকুর রহমান নাহিদ আরও বলেন "এখানে বিশেষ করে দ্বি-চক্রযান এর কথা না বললেই নয়। যে গ্রুপের মাধ্যমে সাইক্লিং জগতে আসা সে গ্রুপের নাম দ্বি-চক্রযান।এটি একটি অরাজনৈতিক এবং অলাভজনক সংগঠন।এই গ্রুপের সকলেই বিশ্বাস করেন দু-চাকায় ভর করে পুরো পৃথিবী দেখা সম্ভব।এই গ্রুপটি বিভিন্ন ধরনের রাইডের আয়োজন করে থাকেন নগরীর সকল পর্যটন স্থান সমূহ জায়গাগুলোতে এবং শহরের বাহিরেও তারা লং রাইডের ব্যবস্থা করে থাকেন।"