আজ সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

খাগড়াছড়িতে প্রবারণা পূর্ণিমা উদযাপিত

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ১৪.১০.২০১৬

খাগড়াছড়ি ধর্মপুর আর্য বনবিহারে বৌদ্ধদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান প্রবারণা পূর্ণিমা উদযাপিত হয়েছে। 

দিবসটি উপলক্ষে শুক্রবার সকালে ধর্মীয় রীতি মেনে জেলার ধর্মপুর আর্য বনবিহারে অনুষ্ঠান শুরু হয়। দিনব্যাপী নানা ধর্মীয় অনুষ্ঠানের মাধ্যমে দিনটি উদযাপন করছে বৌদ্ধ ধর্মাবলম্বীরা। প্রবারণা পূর্ণিমা উপলক্ষে সারাদিনব্যাপী ধর্মীয় অনুষ্ঠানের মধ্যে ছিল সকালবেলা বৌদ্ধ মূর্তিদান, সংঘদান, অষ্ট পরিষ্কার দান, হাজারবাতি দান ও ভান্তেদের পিণ্ড দানসহ নানাবিধ দানানুষ্ঠান।

রীতি অনুযায়ী আষাঢ়ী পূর্ণিমা থেকে শুরু হয়ে আশ্বিনী পূর্ণিমা বা প্রবারণা পূর্ণিমা পর্যন্ত তিন মাসব্যাপী বৌদ্ধ ভিক্ষু ও ভিক্ষুণী সংঘের বর্ষাবাসের ব্যাপ্তিকাল। মহামতি গৌতম বুদ্ধের নির্দেশ হলো এ তিন মাস ভিক্ষুরা নিরবচ্ছিন্নভাবে ধ্যান ও সাধনায় রত থাকবে। বর্ষাবাস শেষে প্রবারণা পূর্ণিমা উদযাপন করা হয়। প্রবারণা পূর্ণিমার পর এক মাস ধরে বৌদ্ধ বিহারগুলোতে বিশাখা কর্তৃক প্রবর্তিত দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠান শুরু হয়। সন্ধ্যায় প্রবারণা পূর্ণিমার প্রচলিত রীতি অনুযায়ী ৮৪ হাজার প্রদীপ প্রজ্জলন ও ফানুস উড়ানো হবে।