আজ শনিবার, ২৭ মে, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে সরিয়ে নেওয়া হল আলোচিত ভাস্কর্যটি * মধ্যরাতে ভাস্কর্য অপসারণের কাজ চলার মধ্যে সুপ্রিম কোর্টের সামনে বিক্ষোভ * ‘চাপে পড়ে’ ভাস্কর্যটি সরানোর কথা বললেন ভাস্কর মৃণাল হক; তবে কার চাপ, তা বলেননি তিনি * খুলনা জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদককে গুলি চালিয়ে হত্যা, গুলিতে তার সহকারীও নিহত * সরকার বিরোধী নেতা-কর্মীদের হত্যার মিশনে, বললেন খালেদা জিয়া * মাগুরায় জেলা প্রশাসককে ঘুষ দিতে গিয়ে ৫ লাখ টাকাসহ এক ব্যক্তি গ্রেপ্তার

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

৫ জানুয়ারি ঘিরে গরম চট্টগ্রামের রাজনীতির মাঠ

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ০৪.০১.২০১৭

দেশের রাজনৈতিক ইতিহাসের আলোচিত ৫ জানুয়ারি আগামীকাল।

শুধু রাজনৈতিক অঙ্গনে নয়, নানা কারণে দেশজুড়েই আলোচিত দিনটি।‘গণতন্ত্র হত্যা দিবস’ আখ্যা দিয়ে এ দিন নগরীতে সমাবেশের মাধ্যমে মাঠে নামতে চাই বিএনপি। এ জন্য লালদীঘি মাঠসহ তিনটি পৃথক স্থানের যেকোনো একটিতে সমাবেশ করার অনুমতি চেয়ে চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের কাছে আবেদন করে নগর বিএনপি। যদিও গত রাত ১২টা পর্যন্ত পুলিশ কোথাও সমাবেশ করার অনুমতি পাওয়া যায়নি বলে দলীয় সুত্র জানিয়েছেন।অপরদিকে দিনটিকে ‘গণতন্ত্রের বিজয় দিবস’ বলে আওয়ামী লীগ। দিনটি এবং মহাজোট সরকারের তিন বছর পূর্তি উপলক্ষে চট্টগ্রাম আওয়ামী লীগ ও অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের মাঝে উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে। চট্টগ্রাম আওয়ামী লীগ শোডাউনের প্রস্তুতি হিসেবে সরকারের সফলতা ও উন্নয়নের চিত্র জনগণের সামনে তুলে ধরার জন্য মহানগর আওয়ামী লীগ কাল সকাল ১০টায় কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশের আয়োজন করেছে।

বিএনপির ঘনিষ্ঠ সূত্রগুলো বলছে, নগরীর কাজীর দেউড়ি মোড়ে সমাবেশ করার প্রস্তুতি নিচ্ছে দলটি। অনুমতি না পেলেও শেষ পর্যন্ত যেকোনো মূল্যে এ সমাবেশ করবেন বলেও জানান নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন। তবে শেষ মুহূর্তে বিএনপিকে শর্ত সাপেক্ষে নাসিমন ভবন দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করার অনুমতি দেয়া হতে পারে পারে পুলিশ প্রশাসন সুত্রে জানা গেছে। গত বছরও সমাবেশের ১৮ ঘণ্টা আগে শর্ত সাপেক্ষে পার্টি অফিসের সামনে সমাবেশের অনুমতি দেয়া হয়েছিল বলে জানিয়েছে দলটির নেতারা।দলীয় সূত্রে জানা গেছে, ৫ জানুয়ারিতে সমাবেশ করার অনুমতির জন্য গত ৩১ ডিসেম্বর সিএমপির বিশেষ শাখায় আবেদন করেছিল বিএনপি। আবেদনপত্রে নগরীর লালদীঘি, কাজীর দেউড়ি মোড় এবং দলীয় কার্যালয়ের সামনের নূর আহম্মদ সড়কণ্ডএই তিনটির যেকোনো একটিতে অনুমতি চাওয়া হয়।

নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন বলেন, আমরা তিনটি স্থানে অনুমতি চেয়েছিলাম। এখনো অনুমতি পাইনি। তবে কাজীর দেউড়ি মোড়েই সমাবেশ করব। যেহেতু লোকজন বেশি হবে তাই ওখানেই করব। পার্টি অফিসের সামনে নূর আহম্মদ সড়কে একটু গ্যাঞ্জাম হয়। সেজন্য ওই স্থানে এবার করব না।৫ জানুয়ারি গণতন্ত্র হত্যা দিবস। এদিন সমাবেশ যেকোনো মূল্যে করতেই হবে। এদিন যে গণতন্ত্রকে হত্যা করা হয়েছিল, তা মানুষকে জানাতে হবে। বলেন-শাহাদাত।আওয়ামী লীগ নেতাদের ‘চ্যালেঞ্জ ছুঁড়লেন’ আমীর খসরু: অ্যাব চট্টগ্রামের আলোচনা সভায় বিএনপি নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরী আওয়ামী লীগ নেতাদের চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে বললেন, ‘অস্ত্রশস্ত্র, পুলিশ-র‌্যাব ছাড়া মাঠে আসুন, দেখি জনগণ কাদের বাধা দেয়।’গতকাল মঙ্গলবার বিকেলে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।মহানগর বিএনপির নতুন কমিটির নেতাদের জন্য সমাবেশ করার বিষয়টি প্রেস্ট্রিজ ইস্যু এবং দলের নেতাকর্মীদের মনোবল চাঙ্গার চ্যালেঞ্জ হিসেবে দেখছেন দলের শীর্ষ নেতারা। তাই তাঁরা যে কোনো মূল্য সমাবেশ করার প্রত্যয় ব্যক্ত করেন।