Friday 28th of April 2017

সদ্য প্রাপ্তঃ

*** প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সৌজন্য সাক্ষাৎ * ঢাকার কামরাঙ্গীর চর থেকে অপহৃত শিশু সুমাইয়াকে ২৪ দিন পর উদ্ধার করেছে পুলিশ * চাঁপাইনবাবগঞ্জে জঙ্গি আস্তানায় বড় ধরনের বিস্ফোরণের শব্দ, ঘটনাস্থলে বোমা নিষ্ক্রিয়কারী দল * পাবনা শহরে এক বেকারি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা * টাঙ্গাইলের কালিহাতী উপজেলায় দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে দুই চালক নিহত

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

সাগরে চার হাজার কচ্ছপের বাচ্চা অবমুক্ত

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ১৯.০৪.২০১৬

কক্সবাজারের টেকনাফ উপজেলায় সাগরে বন বিভাগ ও ক্লাইমেট-রেজিলিয়েন্ট ইকোসিস্টেমস অ্যান্ড লাইভলিহুড (ক্রেল) প্রকল্পের উদ্যোগে প্রায় তিন হাজার ৯৯৬ কচ্ছপের বাচ্চা অবমুক্ত করা হয়েছে।

বন বিভাগ সূত্র জানায়, উপজেলার বাহারছড়ার শীলখালী, শাহপরীর দ্বীপ বদরমোকাম ও সেন্টমার্টিনে মেরিন পার্কে ক্লাইমেট-রেজিলিয়েন্ট ইকোসিস্টেমস অ্যান্ড লাইভলিহুড (ক্রেল) মাধ্যমে কচ্ছপের বাচ্চা সংরক্ষণের তিনটি হ্যাচারি পরিচালিত হয়ে আসছে। চলতি মৌসুমে এ হ্যাচারিগুলোতে ৫ হাজার ৭৮৩টি কচ্ছপের ডিম সংরক্ষণ করা হয়েছিল। এর মধ্যে তিন হাজার ৯৯৬টি বাচ্চা ফোটানোর কাজ সম্পন্ন হয়। সেগুলো পর্যায়ক্রমে সাগরে অবমুক্ত করা হয়েছে। বাকি এক হাজার ৭৮৭টি ডিমগুলো থেকে বাচ্চা ফুটিয়ে অবমুক্ত করা হবে।সর্বশেষ গতকাল সোমবার সকাল সাড়ে ৯টার দিকে টেকনাফের বাহারছড়ার শীলখালী সৈকত এলাকা দিয়ে ৭৯২টি বাচ্চা অবমুক্ত করা হয়। এ সময় উপস্থিত ছিলেন কক্সবাজার দক্ষিণ বন বিভাগের শীলখালী রেঞ্জ কর্মকর্তা জসিম উদ্দিন, বাহারছড়া ইউনিয়নের চেয়ারম্যান মাওলানা আজিজ উদ্দিন, বন বিভাগের সহ-ব্যবস্থাপনা কমিটির সহসভাপতি তুহুরা জয়নাব ও ক্লাইমেট-রেজিলিয়েন্ট ইকোসিস্টেমস অ্যান্ড লাইভলিহুড (ক্রেল) প্রকল্পের টেকনাফের সাইট কর্মকর্তা খান মো. মুজাহিদ ইবনে হাবিব।এর আগে চলতি বছরের গত তিন মাসে তিন হাজার ২০৪টি কচ্ছপের বাচ্চা অবমুক্ত করা হয়।