Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Premier Bank Ltd

ছুটির দিনের স্পেশাল খাবার: দারুণ সুস্বাদু ‘মেক্সিকান ফ্রাইড রাইস’

বিডিনিউজডেস্ক.কম | তারিখঃ ০৫.০৯.২০১৫

চাইনিজ ফ্রাইড রাইস তো হরহামেশাই খাওয়া হয় এবং বেশ জনপ্রিয়ও বটে।

কিন্তু মেক্সিকান ফ্রাইড রাইসের স্বাদও বেশ সুস্বাদু এবং তা সত্যিকার অর্থেই জিভে লেগে থাকার মতো। তবে এর স্বাদ নিতে এখনই রেস্টুরেন্টে ছুটে যাওয়ার প্রয়োজন নেই। ঘরেই খুব সহজে তৈরি করে নিতে পারেন এই দারুণ সুস্বাদু খাবারটি। আজকের ছুটির দিনে চলুন না শিখে নেয়া যাক দারুণ সুস্বাদু ‘মেক্সিকান ফ্রাইড রাইস’ তৈরির খুব সহজ রেসিপিটি।

উপকরণ

- ৩ কাপ রান্না করা ভাত (লম্বাটে বাসমতী চাল হলে ভালো)
- ৩ টেবিল চামচ তেল
- আধা কাপ পেঁয়াজ মিহি কুচি
- আধা কাপ টমেটো কুচি
- ইচ্ছে মতো ক্যাপসিকাম কুচি
- ১ কাপ সবজি (নিজের ইচ্ছে মতো বা গাজর, সুইট কর্ণ, মটরশুঁটি, বরবটি ইত্যাদি)
- ৫ টি বড় লাল শুকনো মরিচ
- ৪/৫ টি রসুনের কোয়া

পদ্ধতি

  • - প্রথমেই শুকনো মরিচ ও রসুনের কোয়া ছেঁচে নিন ভালো করে এবং চাল সেদ্ধ করে ভাত রান্না করে নিন। এবং সবজিগুলো সেদ্ধ করে নিন।
  • - একটি প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে নেড়ে এতে শুকনো মরিচ ও রসুনের মিশ্রণটি দিয়ে দিন। এরপর টমেটো ও ক্যাপসিকাম কুচি দিয়ে ভালো করে নেড়ে রান্না করুন। কিছুটা লবণ দিয়ে ভালো করে নেড়ে যদি মনে করেন একটু লেগে যাচ্ছে তাহলে সামান্য পানি দিয়ে আরও খানিকক্ষণ নাড়ুন।
  • - এরপর প্যানে সবজিগুলো দিয়ে ভালো করে নেড়ে মশলার সাথে মিশিয়ে নিন। আরও খানিকটা পানি দিয়ে নেড়ে নিন যেন নিচে লেগে না যায়।
  • - এরপর রান্না করা চাল দিয়ে ভালো করে নেড়ে নিন এবং প্রয়োজনমতো লবণ দিন। স্বাদ বুঝে নিন এবং নেড়ে ভালো করে মিশিয়ে নামিয়ে নিন।
  • - ব্যস, এবারে পরিবেশন করুন সুস্বাদু মেক্সিকান ফ্রাইড রাইস।

* যদি আপনি ডিম ও মাংস যোগ করতে চান তাহলে ডিম ফেটিয়ে ভেজে ভেঙে নিন এবং মাংস সামান্য লবণ দিয়ে সেদ্ধ করে সবজি যখন দেবেন তখন যোগ করুন।