Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

Premier Bank Ltd

অ্যাপল টিভির ৭টি অজানা তথ্য
তথ্যপ্রযুক্তি ডেস্ক | তারিখঃ ১৫.০৯.২০১৫

‘টিভিওস’ অপারেটিং সিস্টেমচালিত শক্তিশালী এই ডিভাইসটির বেশ কিছু দিক নিয়ে কোনরকম আলোচনাই করেনি অ্যাপল- এমনটাই বিষয়গুলো নিয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশএবল।

 

৪কে ভিডিও চলবে না অ্যাপল টিভিতে

৯ সেপ্টেম্বর উন্মোচিত ডিভাইসগুলোর মধ্যে আইফোন ৬ এস এবং ৬ এস প্লাসে ৪কে ভিডিও ধারণ করা যায়। এছাড়া আইপ্যাড প্রো-তে একসঙ্গে ৪কে ভিডিওর তিনটি স্ট্রিম এডিট করা যায়। কিন্তু অ্যাপল টিভিতে ৪কে ভিডিও ধারণ করা সম্ভব নয়। অ্যাপল টিভিতে প্রতি সেকেন্ডে ৬০ ফ্রেম হারে শুধু ১০৮০পিক্সেল রেজুলিউশনের ভিডিও ধারণ করা সম্ভব। ৪কে ভিডিও চালাতে অ্যাপল টিভির অক্ষমতা ভবিষ্যতে প্রতিষ্ঠানটির জন্য চিন্তার কারণ হয়ে দাঁড়াতে পারে বলে জানিয়েছে সাইটটি।

শুধু ছোট সাইজের গেইম খেলা যাবে

অ্যাপল টিভিতে সর্বোচ্চ ২০০ এমবি সাইজের গেইম খেলা যাবে। কিন্তু উঁচুমানের গেইমগুলোর সাইজ সাধারণত এক গিগাবাইট বা তার বেশি হয়। তাই আপাতত অ্যাপল টিভিতে সাধারণ মানের গেইমই খেলা যাবে। ইতোমধ্যে এতে ক্রস রোড এবং বিট স্পোর্টস গেইমের টিভি সংস্করণ উন্মুক্ত করা হয়েছে।

টিভির নিরাপত্তা নিশ্চিত নয়

গেইম খেলার সময় রিমোট কন্ট্রোলার হাত ফসকে টিভিতে গিয়ে আঘাত হানার মতো ঘটনা কম নয়। এ সমস্যা সমাধানে পরে নিনটেন্ডোর পক্ষ থেকে গ্রাহকদের ফ্রি সিলিকন জ্যাকেট দেওয়া হয়। অ্যাপল টিভির ক্ষেত্রেও গেইমিংয়ের সময় রিমোট হাত ফসকে টিভিতে আঘাত হানার আশঙ্কা আছে বলে জানিয়েছে ম্যাশএবল।

স্টোরেজ বাড়ছে না

অ্যাপল টিভির দুটি মডেলে ৩২ জিবি এবং ৬৪ জিবি স্টোরেজ থাকছে। প্রথমবার এই স্টোরেজ যথেষ্ট মনে হলেও গ্রাহক বেশি করে অ্যাপস, গান বা মুভি ডাউনলোড করতে চাইলে এই মেমোরি দ্রুত শেষ হয়ে যাবে। এছাড়াও টিভি বক্সে ইউএসবি পোর্ট থাকলেও তার সঙ্গে হার্ড ড্রাইভ সংযোগ দেওয়া যাবে না। ইউএসবি পোর্টটি সার্ভিসিং সংক্রান্ত কাজের জন্য রাখা হয়েছে।

রিমোট রিচার্জ করতে হবে

পুরানো অ্যাপল টিভি রিমোটে কয়েন ব্যাটারি ব্যবহার করা হত যা পরিবর্তন করা যেত। কিন্তু অ্যাপল টিভির নতুন ‘সিরি রিমোট’-এর ব্যাটারি রিচার্জ করে নিতে হবে। চার্জ দেওয়ার জন্য সিরি রিমোটে অ্যাপলের ‘লাইটনিং ইউএসবি কেবল’ রয়েছে।

আরও বেশি সারাউন্ড সাউন্ড

কোনো ডিভাইসে একাধিক স্পিকার ব্যবহার করে অনেকটা বাস্তব পরিবেশে শব্দ শোনার ব্যবস্থা ‘সারাউন্ড সাউন্ড’ সিস্টেম নামে পরিচিত। নতুন অ্যাপল টিভিতে ৭.১ সারাউন্ড সাউন্ড সাপোর্ট থাকছে। এর ফলে শব্দের তীব্রতা এতটাই বেশি হবে যে ৭.১ সেট আপে সংযুক্ত দুটি অতিরিক্ত স্পিকারের থেকে উৎপন্ন শব্দ শোনা নাও যেতে পারে।

এইচডিএমআই কেবল আলাদাভাবে বিক্রি

এই সেট টপ বক্স টিভির সঙ্গে সংযোগের জন্য এইচডিএমআই কেবল প্রয়োজন। কিন্তু বক্সটিতে এই কেবল অন্তর্ভূক্ত করা হয়নি। আলাদাভাবে এই কেবল কিনতে হলে ৫ ডলার খরচ করতে হবে।