আজ রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ২৮.০৮.২০১৭

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে একটি বন্য হাতি শাবকের জন্ম দিয়েছে।

রবিবার রাত পৌনে ১১টার দিকে হস্তি শাবকটির জন্ম হয়। পার্ক কর্তৃপক্ষ বলছেন, আবদ্ধ পরিবেশে বন্য হাতির শাবক প্রসব দেশে এটিই প্রথম। এ নিয়ে এ সাফারি পার্কে হাতি পরিবারের সদস্য হলো ৭টি।

পার্কের ভেটেরিনারি সার্জন মো. নিজাম উদ্দিন চৌধুরী বলেন, দেশের বিভিন্ন স্থান থেকে ২০১৩ সালে ৬টি বন্যহাতি সাফারি পার্কে এনে পোষ মানানো হয়। এদের মধ্যে ২টি পুরুষ ও চারটি মাদি। চার বছর পর প্রথম হাতি শাবক প্রসব করল। এখন সাফারি পার্কে হাতি পরিবারের সদস্য সংখ্যা হলো ৭টি।

এর আগে দেশের কোনো পার্ক বা চিড়িয়াখানায় আবদ্ধ পরিবেশে হস্তিশাবক প্রসবের তথ্য নেই বলে জানান তিনি। নিজাম উদ্দিন বলেন, ‘বাচ্চাসহ মা হাতিটি আলাদা করে রাখা হয়েছে। বাচ্চাটি মায়ের তত্ত্বাবধানে রয়েছে। মায়ের সঙ্গে ঘুরে বেড়াচ্ছে; সেখানে পর্যটকদের যাতায়াত সীমিত রাখা হয়েছে।’

মা হাতিটিকে প্রতিদিন ২০ কেজি কলা গাছ, ৫০ কেজি মিষ্টি কুমড়া, ৫০ কেজি আখ, ১০ কেজি গাজর, ৩ কেজি জাউসহ তৃণ জাতীয় খাবার দেয়া হচ্ছে বলে জানান তিনি। তিনি বলেন, প্রায় চার বছর পর থেকে বাচ্চা হাতি প্রাকৃতিক খাবার খাওয়া শুরু করে। মা হাতি যাতে অপুষ্টিতে না ভোগে তার জন্য তাকে প্রয়োজনীয় খাবার ও ওষধ সরবরাহ করা হচ্ছে এবং তাদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।

একটি পূর্ণবয়স্ক হাতি সাধারণত চার হাজার থেকে ৫ হাজার কেজি ওজন হয়। ১৮-২০ বছরে হাতি প্রজনন সক্ষম হয়। এদের গর্ভকালীন সময় ২০-২২ মাস। সাধারণত চার বছর পর পর একটি করে বাচ্চা প্রসব করে। শাবক সাধারণত সাড়ে ৩-৪ বছর পর্যন্ত মায়ের দুধ পান করে। হাতির গড় আয়ু ১০০ বছর। পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহাবুদ্দিন বলেন, মা হাতি ও শাবক দুজনই সুস্থ আছে। তাদের বিশেষ পরিচর্যায় রাখা হয়েছে বলে জানান তিনি।