আজ শুক্রবার, ২৩ জুন, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** মেহেরপুর সদর উপজেলায় পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে ১১ মামলার এক আসামির মৃত্যু * ক্রেতা সেজে দোকান থেকে মালামাল চুরির অভিযোগে চট্টগ্রামে তিন জন গ্রেপ্তার * দেশের চাহিদার ৯৮ শতাংশ ওষুধ স্থানীয়ভাবে উৎপাদিত হয়: সংসদে স্বাস্থ্যমন্ত্রী * লন্ডনে হামলাকারী দুইজনের নাম জানিয়েছে পুলিশ * সাবেক প্রধান উপদেষ্টা বিচারপতি লতিফুর রহমান মারা গেছেন

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

সরকার এবার ধান কিনবে বেশি চাল কিনবে কম

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ২৪.০৪.২০১৬

সরকার এবার ধান কিনবে বেশি আর চাল কিনবে কম। আসন্ন বোরো মৌসুমে সাত লাখ মেট্রিক টন ধান এবং ছয় লাখ মেট্রিক টন চাল কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

গত বছর সরকার চাল কিনেছিল ১০ লাখ টন আর ধান কিনেছিল মাত্র এক লাখ টন।

খাদ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে আজ রোববার খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভা শেষে খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম সাংবাদিকদের বলেন, এবার ২৩ টাকা দরে ধান এবং ৩২ টাকা দরে চাল সংগ্রহ করা হবে। আগামী ৫ মে থেকে শুরু হয়ে সংগ্রহ অভিযান চলবে ৩১ আগস্ট পর্যন্ত ।

খাদ্যমন্ত্রী বলেন, এবার প্রতি কেজি বোরো ধান উৎপাদনে ২০ টাকা ৭০ পয়সা ও চাল উৎপাদনে ২৯ টাকা খরচ হয়েছে। গত বছর ধানের উৎপাদন খরচ ছিল কেজিপ্রতি ২০ টাকা এবং চালের উৎপাদন খরচ ছিল কেজিপ্রতি ২৭ টাকা ৫০ পয়সা।

এক প্রশ্নের জবাবে কামরুল ইসলাম বলেন, কৃষকের লাভের কথা চিন্তা করেই অতীতের যেকোনো সময়ের তুলনায় এবার অধিক পরিমাণে ধান সংগ্রহ করা হবে।

সভায় সিদ্ধান্ত অনুযায়ী, ধান-চাল সংগ্রহ কার্যক্রম আগামী ৫ মে থেকে শুরু হয়ে ৩১ আগস্ট ২০১৬ পর্যন্ত চলবে। বর্তমানে খাদ্য মজুদ আছে ১০ লাখ ৭৪ হাজার ৪৩১ টন।

খাদ্যমন্ত্রীর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, খাদ্য প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদসহ কমিটির সদস্যসহ বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।