Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Premier Bank Ltd

এবার মোবাইল ফোন চার্জ করবে ছাতা!

বিডিনিউজডেস্ক.কম | তারিখঃ ৩০.০৮.২০১৫

মোবাইল ফোন সেবাদাতা প্রতিষ্ঠান ভোডাফোন ও ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের গবেষকরা যৌথভাবে আধুনিক প্রযুক্তির বিশেষ একটি ছাতা আবিষ্কার করেছেন।

যে ছাতার সাহায্যে সৌরশক্তি ব্যবহার করে যেকোনো সময়েই করে নেওয়া যাবে মোবাইল চার্জ।
এ ছাতার নাম দেওয়া হয়েছে ব্রুস্টার ব্রোলি। শুধু মোবাইল চার্জ হওয়া নয়, আধুনিক প্রযুক্তিতে তৈরি ব্রুস্টার ব্রোলিতে মাইক্রো অ্যান্টেনা, এলইডি টর্চ, নমনীয় সৌর প্যানেল এবং স্মার্টফোন রাখারও সুবিধা রয়েছে।
এবার মোবাইল ফোন চার্জ করবে ছাতা!

 


ভোডাফোনের কর্মকর্তারা জানিয়েছেন, ছাতা মেলে রোদে গেলে এর ওপরে বসানো সৌর প্যানেলগুলি সৌরশক্তির সাহায্যে তিন ঘণ্টার মধ্যেই মোবাইলের ব্যাটারিকে সম্পূর্ণ চার্জ করে দেবে। ছাতাটি তৈরি কার্বন ফাইবারের। যাতে এর মধ্যে হাওয়া ঢুকতে পারে না।
গবেষক কেনেথ থং ব্রুস্টার ব্রোলি ছাতা প্রসঙ্গে জানিয়েছেন, ছাতায় ব্যবহৃত সৌর প্যানেলগুলি সহজে ভাঁজ করা যায়। আলোক শক্তিকে বিদ্যুৎ শক্তিতে রূপান্তরিত করতে ছাতার মধ্যে শক্তিশালী ফটোভোল্টিক সেমিকন্ডাক্টার ব্যবহার করা হয়েছে। ছাতার হাতলের কাছে রয়েছে ইউএসবি পোর্ট ও সরাসরি ব্যাটারি চার্জ করার সুবিধা।
ব্যস, এখন থেকে ছাতায়ই হবে মোবাইল চার্জ। অবশ্য ঠিক কবে নাগাদ এই ছাতা বাজারে আসছে, সে খবর এখনও স্পষ্ট করে জানায়নি ভোডাফোন কর্তৃপক্ষ কিংবা গবেষকরা। সুতরাং, আপাতত এ ছাতার অপেক্ষাতেই থাকতে হচ্ছে এর গ্রাহকদের।