Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Premier Bank Ltd

বিডিনিউজডেস্ক.কম | তারিখঃ ০১.০৯.২০১৫

ভারতে মহারাষ্ট্রের নাসিকে কুম্ভমেলা উপলক্ষে যে লক্ষ লক্ষ তীর্থযাত্রীর সমাগম হচ্ছে, সেখানে সম্ভাব্য ভিড়ের জায়গাগুলোতে সেলফি তোলা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

স্থানীয় প্রশাসন জানিয়েছে, ভিড়ের চাপে মানুষ যাতে পদদলিত না-হয় কিংবা হুড়োহুড়ির মধ্যে মাটিতে না-পড়ে যায়, সে জন্যই কোনও কোনও জায়গায় সেলফি তুলতে মানুষকে বারণ করা হয়েছে।সেলফি তোলা নিষিদ্ধ করার আগে অন্তত ১০০জন স্বেচ্ছাসেবীর ওপর পরীক্ষা চালানো হয়েছে এই ছবি তুলতে গিয়ে মানুষ কী কী ধরনের বিপদ ডেকে আনতে পারে।কুম্ভাথন নামে একটি অনলাইন ফোরাম মেলার আয়োজেন প্রশাসনকে সাহায্য করছে, তার প্রধান কর্মকর্তা সন্দীপ শিন্ডে বলছেন, পরীক্ষায় দেখা গেছে সেলফি তুলতে গিয়ে মানুষ প্রবল ভিড়ের মধ্যেও অনেক সময় থমকে দাঁড়িয়ে পড়েন।তা ছাড়া ভাল অ্যাঙ্গেল থেকে সেলফি তোলার জন্য তারা অত্যন্ত বিপজ্জনক জায়গায় উঠে পড়তেও দ্বিধা করেন না।চলতি মাসের ১৩ ও ১৮ তারিখে নাসিকে এবং ১৩ ও ২৫ তারিখে ত্রিম্বকেশ্বরের ঘাটে সন্ন্যাসীদের পুণ্যস্নান বা শাহী স্নান উপলক্ষে সবচেয়ে বেশি মানুষের ভিড় হবে বলে ধারণা করা হচ্ছে।নাসিকের পুর কমিশনার প্রবীণ গেদাম জানিয়েছেন, শাহী স্নানের দিনগুলোতেই তারা সেলফির ওপর নিষেধাজ্ঞা সবচেয়ে কঠোরভাবে প্রয়োগ করবেন। অন্য দিনগুলোতে অবশ্য নিষেধাজ্ঞা কিছুটা শিথিল থাকবে।
দেড় মাস আগে নাসিক ও ত্রিম্বকেশ্বরে কুম্ভমেলা শুরু হওয়ার পর সেখানে এ পর্যন্ত প্রায় তিরিশ লক্ষ লোক-সমাগম হয়েছে বলে প্রশাসন জানাচ্ছে। তবে এর আগে কোনও কুম্ভতেই সেলফি-র ওপর কোনও নিষেধাজ্ঞা ছিল না।