Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Premier Bank Ltd

আইফোন ৬ এস ও ৬ এস প্লাসের ঘোষণা
তথ্যপ্রযুক্তি ডেস্ক | তারিখঃ ১০.০৯.২০১৫

অ্যাপেল যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে গতকাল আনুষ্ঠানিকভাবে নতুন আইফোনসহ আইপ্যাড ও অ্যাপল টিভিরও ঘোষণা দিয়েছে । বিল গ্রাহাম সিভিক অডিটোরিয়ামে আইফোন ৬ এস ও বড় মাপের ৬ এস প্লাস ঘোষণা দেওয়ার সময় অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক বলেন, আইফোনের মতো নতুনত্ব অন্য কোনো পণ্যে নেই।

 

২৫ সেপ্টেম্বর থেকে বিক্রি শুরু হবে নতুন আইফোন। ফোরকে মানের ভিডিও ধারণ করার জন্য এই ফোনের পেছনে উন্নত আই-সাইট ক্যামেরা যুক্ত করেছে অ্যাপল। ফোরকে ডিসপ্লেতে রেজুলেশন থাকে ৩৮৪০ বাই ২১৬০ যাতে পিক্সেল ঘনত্ব হয় ইঞ্চি প্রতি ৮০৬। গত বছরে বাজারে আসা আইফোন ৬ এ আট মেগাপিক্সেলের ক্যামেরা থাকলেও নতুন আইফোনের পেছনে ১২ মেগাপিক্সেল ও সামনে পাঁচ মেগাপিক্সেলের ক্যামেরা যুক্ত হয়েছে। লাইভ ফটোজ নামের নতুন একটি ফিচারও যুক্ত করেছে প্রতিষ্ঠানটি।
১৬ জিবি, ৬৪ জিবি ও ১২৮ জিবি এই তিনটি সংস্করণে বাজারে পাওয়া যাবে নতুন আইফোন। যুক্তরাজ্যের বাজারে ৬ এসের দাম হবে যথাক্রমে ৫৩৯,৬১৯ ও ৬৯৯ পাউন্ড। এস প্লাসের দাম হবে ৬১৯,৬৯৯ ও ৭৮৯ পাউন্ড। নতুন আইফোন দুটির মাপ হবে চার দশমিক সাত ইঞ্চি ও সাড়ে পাঁচ ইঞ্চি। স্মার্টফোনে ব্যবহৃত হচ্ছে ৬৪ বিটের এ৯ চিপ। অ্যাপল কর্তৃপক্ষ জানিয়েছে, ১২ সেপ্টেম্বর থেকে নতুন দুটি মডেলের আইফোনের আগাম ফরমাশ নেওয়া শুরু হবে। ২৫ সেপ্টেম্বর থেকে ক্রেতাদের কাছে পৌঁছানো হবে।

নতুন আইপ্যাড

নতুন আইফোন নিয়ে আসার কথা ঘোষণার অনুষ্ঠানে অ্যাপলের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট ফিল শিলার ‘আইপ্যাড প্রো’ নামের বড় মাপের নতুন একটি ট্যাবলেটের ঘোষণা দিয়েছেন। ১২ দশমিক ৯ ইঞ্চি মাপের এই আইপ্যাডে বিশ্বের সবচেয়ে উন্নত ডিসপ্লে ব্যবহার করা হয়েছে দাবি করেছেন তিনি। এটি ১০ ঘণ্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ দিতে পারে। গত এক বছরে বাজারে আসা যত ট্যাব আছে, এর চেয়ে এটি ৮০ শতাংশ দ্রুতগতির বলেও দাবি করেন তিনি।