আজ বুধবার, ২৩ আগস্ট, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ হত্যা মামলায় আপিল বিভাগের রায় ১০ অক্টোবর * বন্যায় টাঙ্গাইলে সেতুর সংযোগ সড়কে ধস; উত্তর ও দক্ষিণাঞ্চলের সঙ্গে ঢাকার রেলযোগাযোগ বন্ধ * রাজারবাগে এক নারী কনস্টেবলকে ধর্ষণের অভিযোগে তার এক সহকর্মী গ্রেপ্তার * কোটালীপাড়ায় হাসিনাকে হত্যাচেষ্টার মামলায় ফায়ারিং স্কোয়াডে ১০ আসামির মৃত্যুদণ্ডের রায় * সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ হত্যা মামলায় আপিল বিভাগের রায় ১০ অক্টোবর * বন্যায় টাঙ্গাইলে সেতুর সংযোগ সড়কে ধস; উত্তর ও দক্ষিণাঞ্চলের সঙ্গে ঢাকার রেলযোগাযোগ বন্ধ * রাজারবাগে এক নারী কনস্টেবলকে ধর্ষণের অভিযোগে তার এক সহকর্মী গ্রেপ্তার * কোটালীপাড়ায় হাসিনাকে হত্যাচেষ্টার মামলায় ফায়ারিং স্কোয়াডে ১০ আসামির মৃত্যুদণ্ডের রায়

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

শরণখোলায় বই উৎসবে সেশন চার্জের নামে অর্থ আদায়ের অভিযোগ

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ০৩.০১.২০১৭

বাগেরহাটের শরণখোলা রায়েন্দা মডেল হাইস্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে বিনা মূল্যে পাঠ্যবই বিতরণের প্রথম দিন নানা অজুহাতে অর্থ বাণিজ্যের অভিযোগ উঠেছে।

বই বিতরণকালে সেশনচার্জের নামে প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে ৫শ’ থেকে ১ হাজার টাকা নেয়া হয়েছে বলে অভিযোগ একাধি অভিভাবকের। যারা টাকা দিতে ব্যর্থ হয়েছে তাদের খালি হাতে ফিরতে হয়েছে।

এ ঘটনা কোমলমতি শিক্ষার্থীদের বই উৎসবকে ম্লান করে দিয়েছে। অভিভাবক হাজী মোঃ আবুল হোসেন নান্টু বলেন, আমি পার্শ্ববর্তী আরকেডিএস বালিকা বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি। আমার ছেলে মাহফুজুর রহমান সাজু মডেল হাইস্কুলে অষ্টম শ্রেণীর ছাত্র। সকালে সে স্কুলে বই নিতে গেলে তার কাছে টাকা দাবি করা হয়। পরে ছেলে এসে আমাকে জানালে শিক্ষকদেরকে অনুরোধ করে বই নিতে হয়। তবে টাকার দিতে না পারায় অনেক শিক্ষার্থীকে বই না নিয়েই খালি হাতে ফিরে যেতে দেখা গেছে। শরণখোলা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ নুরুজ্জামান খান বলেন, সকালে আনুষ্ঠানিক বই বিতরণের উদ্বোধন কালে কোনো প্রকার টাকা না নেওয়ার জন্য সকলতে সতর্ক করা হয়েছে। তারপরও এমনটা করে থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। রায়েন্দা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আসাদুজ্জামান মিলন বলেন, রায়েন্দা মডেল হাইস্কুল একটি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান। দীর্ঘদিন ধরে এই প্রতিষ্ঠানটি স্বাধীনতা বিরোধী একটি চক্রের দখলে। তারা সরকারের এই সফলতাকে ব্যাহত করতে বিনামূল্যের বই থেকে অর্থ বাণিজ্য শুরু করেছে। উৎসবের দিনে তারা টাকা নিয়ে সরকারের সুনাম নষ্ট করেছে। জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছেন তিনি।

শরণখোলা উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মীর আলিফ রেজা বলেন, বই উৎসবের দিনে কোনো প্রকার অর্থ গ্রহণ অনৈতিক। বিষয়টি খতিয়ে দেখা হবে। তবে রায়েন্দা পাইলট হাইস্কুলের প্রধান শিক্ষক মোঃ সুলতান আহম্মেদ গাজী বলেন, বই বিতরণে কোন টাকা গ্রহণ করা হয়নি। ভর্তি ফি ও সেশন চার্জ বাবদ টাকা নেয়া হলেও পরবর্তীতে তা বন্ধ করে দেয়া হয়। বাগেরহাট জেলা প্রশাসক তপন কুমার বিশ^াস বলেন, আইনে এ ধরনের কোন সুযোগ নেই। কেউ এ ধরনের অন্যায় করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যাবস্থা গ্রহণ করা হবে।