Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

Premier Bank Ltd

বিডিনিউজডেস্ক.কম
তারিখঃ ০৭.০৭.২০১৫
বর্তমানে সারাদেশজুড়ে এক মূর্তিমান আতঙ্কের নাম হচ্ছে ‘ফরমালিন’। শাকসবজি , মাছ-মাংস, ফলমূল কোন কিছুই এ ফরমালিনের মায়াজাল থেকে বেরিয়ে আসছে না। প্রতিনিয়ত সরকার নানা পদক্ষেপ নিলেও অনেকাংশেই তা বিফলে যাচ্ছে।

কিন্তু তাই বলে কি না খেয়ে বসে থাকা সম্ভব? অবশ্যই নয়। বেঁচে থাকা যেমন প্রয়োজন ঠিক তেমনি সুস্থতাও আমাদের সকলের কাম্য। অনেকেই ফরমালিনমুক্ত খাবার খুঁজে থাকেন। ফরমালিনের এ অভিশাপ থেকে আমরা আমজনতা মুক্তি কবে পাবো তা আমাদের ধারনার বাইরে। তবে আমরা চাইলেই ঘরোয়া কিছু উপায় অবলম্বন করে খাবারে ফরমালিনের মাত্রা কমিয়ে নিতে পারি।

জেনে নিন খাবারে ফরমালিন দূর করার কিছু ঘরোয়া উপায়-

১। মাছের শরীর থেকে ফরমালিন দূর করতে মাছটি অন্তত ১ ঘণ্টা ঠাণ্ডা পানিতে ভিজিয়ে রাখুন। পরিক্ষায় দেখা গিয়েছে এতে করে মাছের শরীরে যে ফরমালিন থাকে সেটি প্রায় ৬১% কমে।এছাড়াও চাইলে  রান্না আগে কমপক্ষে ১ ঘণ্টা লবন পানিতে মাছটি ডুবিয়ে রাখতে পারেন, এতে করে মাছের ফরমালিনের পরিমাণ প্রায় ৯০% কমে যাবে।

২। কোন ফলমূল খাবার আগে সেটি হালকা গরম এবং লবন মিশ্রিত পানিতে ১০ মিনিট ভিজিয়ে রাখুন। এতে করে ফরমালিনের পরিমাণ প্রায় ৯৮% ভাগ দূর হবে (পরিক্ষিত)।

৩। আমাদের দেশে এখন শুঁটকি মাছেও প্রচুর পরিমানে ফরমালিন মেশানো হচ্ছে। শুঁটকি মাছ থেকে ফরমালিন দূর করতে ঠিক একই রকম পন্থা অবলম্বন করবেন। প্রথমে ১ ঘণ্টা লবন মিশ্রিত হালকা গরম পানিতে পরে ১০ মিনিট ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন। এতে করে ফরমালিন তো দূর হবেই পাশাপাশি মাছের স্বাদও বাড়বে।

৪। অনেক সময় ফলমুলে বিশেষ করে আম, লিচুতে স্প্রে করার মাধ্যমে ফরমালিন দেয়া হয়। সেজন্য গাড় বা উজ্জল রঙের ফল কেনা থেকে বিরত থাকুন।

৫। খাবার বা ফলমূল থেকে ফরমালিন দূর করার সব থেকে কার্যকরী উপাদান হল ভিনেগার। প্রথমে এক লিটার পানিতে এক কাপ ভিনেগার মিশিয়ে নিন। মিশ্রিত পানিতে শাকসবজি, ফলমুল কিংবা মাছ ১৫ মিনিট রেখে দিন। এরপর সাধারণ পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন।এই পদ্ধতিতে খাদ্য দ্রব্য থেকে প্রায় ৯৮% ফরমালিন দূর করা সম্ভব।