Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Premier Bank Ltd

বিডিনিউজডেস্ক.কম 
তারিখঃ ২৫.০৭.২০১৫
শেয়ারবাজারে তালিকাভুক্ত তিন সাধারণ বীমা কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়েছে।  ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, সকাল১০টায় তাকাফুল ইন্স্যুরেন্স এবং বেলা ১১টায় সোনার বাংলা ও জনতা ইন্স্যুরেন্সের এজিএম অনুষ্ঠিত হয়।

সোনার বাংলা ইন্স্যুরেন্স: কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত হিসাব বছরের জন্য ৬ শতাংশ নগদ ও ৬ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে। বছর শেষে এর শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৬৫ পয়সা। শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) ১৫ টাকা ৩৪ পয়সা। শেয়ারপ্রতি নিট পরিচালন নগদ প্রবাহ ছিল ১ টাকা ৮০ পয়সা।
পূর্বঘোষণা অনুসারে, আজ বেলা ১১টায় রাজধানীর কাকরাইলে অবস্থিত ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে এজিএম আয়োজন করে কোম্পানিটি। এজিএমের রেকর্ড ডেট ছিল ১৯ মে।প্রথম প্রান্তিকে সোনার বাংলা ইন্স্যুরেন্সের ইপিএস দাঁড়িয়েছে ৩৯ পয়সা, এক বছর আগে যা ছিল ৪৫ পয়সা।২০০৬ ও ২০০৭ সাল ছাড়া ২০০২ সাল থেকে মুনাফায় টানা প্রবৃদ্ধি ধরে রেখেছে সোনার বাংলা ইন্স্যুরেন্স। ২০০৬ সালে শেয়ারবাজারে আসা কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা, পরিশোধিত মূলধন ২৮ কোটি ও রিজার্ভ ১০ কোটি ৬৮ লাখ টাকা। ডিএসইতে গতকাল সোনার বাংলা শেয়ারের দর ২ দশমিক ৪১ শতাংশ বেড়ে দাঁড়ায় ১৭ টাকা। গত এক বছরে এর দর ১২ থেকে ২১ টাকার মধ্যে ওঠানামা করে।

তাকাফুল ইন্স্যুরেন্স: ১২ শতাংশ স্টক লভ্যাংশ দেবে। সকাল ১০টায় একই ভবনের অন্য মিলনায়তনে এর এজিএম অনুষ্ঠিত হয়।সমাপ্ত হিসাব বছরে তাকাফুল ইন্স্যুরেন্সের ইপিএস ছিল ১ টাকা ৪০ পয়সা, আগের বছর যা ছিল ১ টাকা ৯৮ পয়সা। এনএভিপিএস দাঁড়িয়েছে ১৬ টাকা ৫৮ পয়সা।এদিকে প্রথম প্রান্তিকে এর ইপিএস এক বছর আগের তুলনায় ১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪০ পয়সা।ডিএসইতে গতকাল তাকাফুল শেয়ারের দর ১ দশমিক ৬৭ শতাংশ বেড়ে দাঁড়ায় ১৮ টাকা ৩০ পয়সা। গত এক বছরে এর দর ১৬ টাকা ২০ পয়সা থেকে ৩৬ পয়সার মধ্যে ওঠানামা করে। ২০০৮ সালে শেয়ারবাজারে আসে তাকাফুল ইন্স্যুরেন্স। কোম্পানির ৪৬ দশমিক ৫৩ শতাংশ শেয়ার এর উদ্যোক্তা-পরিচালকদের কাছে, প্রতিষ্ঠান ১৬ দশমিক ৪৪ শতাংশ, বিদেশী বিনিয়োগকারী দশমিক ৭৬ ও বাকি ৩৬দশমিক ২৭ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

জনতা ইন্স্যুরেন্স: বেলা ১১টায় রাজধানীর গুলশান-১ এ অবস্থিত ইমানুয়েলস নিউ হলে এ কোম্পানির এজিএম অনুষ্ঠিত হয়। ১০  শতাংশ স্টক লভ্যাংশ সুপারিশ করেছে এর পরিচালনা পর্ষদ।বার্ষিক ইপিএস ১৬ পয়সা, এনএভিপিএস ১৪ টাকা ৪৭ পয়সা। আগের বছর ইপিএস ছিল ৫২পয়সা। এদিকে প্রথম প্রান্তিকে ইপিএস দাঁড়িয়েছে ২৬ পয়সা, আগের বছর একই সময়ে যাছিল ৩৫ পয়সা।

 

 

 

সুত্রঃ বণিক বার্তা