আজ মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ময়মনসিংহে সুটকেসের ভেতর যুবকের লাশ * ঢাবি অধিভুক্ত ৭ কলেজের মাস্টার্স পরীক্ষা স্থগিত * দিনাজপুরে বজ্রপাতে নিহত ৬ * দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে 'সুপার ম্যালেরিয়া' * রিয়ালের পথের ইতি টানতে চান বেনজেমা * মধ্যবাড্ডায় অগ্নিকাণ্ডে মায়ের মৃত্যু, ২ সন্তান দগ্ধ * পূর্ণাঙ্গ কমিটি নেই: বাড়ছে ক্ষোভ, ঝিমিয়ে পড়া

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

শ্রমিক ধর্মঘটে অচল খুলনাঞ্চলের রাষ্ট্রায়ত্ব পাটকল

বিডিনিউজডেস্ক ডেস্ক | ০৪.০৪.২০১৬

শ্রমিকদের লাগাতার ধর্মঘটে অচল হয়ে পড়েছে খুলনাঞ্চলের রাষ্ট্রায়ত্ব পাটকলগুলো।

সোমবার (০৪ এপ্রিল) সকাল থেকে রাষ্ট্রায়ত্ব জুট মিল সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদের আহ্বানে ৭ মিলের ৩৫ হাজার শ্রমিক এ কর্মসূচি পালন করছেন।
পাট শিল্পকে বাঁচিয়ে রাখার স্বার্থে অবিলম্বে মিলগুলোকে পূর্ণাঙ্গ উৎপাদনমুখী করার জন্য পাটখাতে প্রয়োজনীয় অর্থ ছাড়, পে-কমিশনের ন্যায় অবিলম্বে রাষ্ট্রায়ত্ব শিল্পে শ্রমিকদের জন্য মজুরি কমিশন বোর্ড গঠন, ২০১৩ সালের ১ জুলাই ঘোষিত ২০ শতাংশ মহার্ঘ্য ভাতা প্রদানসহ ৫ দফা দাবিতে রোববার (০৩ এপ্রিল) এ ধর্মঘটের ডাক দেয় সংগঠনটি।

সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদের সদস্য সচিব জাকির হোসেন বলেন, পূর্বের ডাকা চতুর্থ ধাপের ২১ দিনের কর্মসূচি অনুযায়ী ৩ এপ্রিলের মধ্যে দাবি আদায় না হলে কঠোর কর্মসূচির ঘোষণা ছিল। সে অনুযায়ী দাবি বাস্তবায়ন না হওয়ায় সোমবার সকাল ৬টা থেকে অনির্দিষ্টকালের জন্য লাগাতার এ কর্মসূচি পালন করছেন শ্রমিকরা।

দাবি আদায় না হলে ধর্মঘটের পাশাপাশি মঙ্গলবার সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত রাজপথ ও রেলপথ অবরোধ কর্মসূচি পালন করা হবে।

তিনি আরও জানান, খালিশপুরের প্লাটিনাম, ক্রিসেন্ট, দিঘলিয়ার স্টার, আটরা শিল্প এলাকার আলীম, ইস্টার্ন, নওয়াপাড়া শিল্প এলাকার জেজেআই ও কার্পেটিং জুট মিলের ৩৫ হাজার শ্রমিক মিল বন্ধ করে ধর্মঘট পালন করছেন।

শ্রমিকরা রুটি-রুজির দাবিতে রাজপথে নেমেছেন। দাবি আদায় না হলে তারা ঘরে ফিরবেন না, বলেন তিনি।