Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Premier Bank Ltd

আইসল্যান্ড ও চেক রিপাবলিক ইউরো ২০১৬ নিশ্চিত করলো
স্পোর্টস ডেস্ক | তারিখঃ ০৭.০৯.২০১৫

আইসল্যান্ড প্রথমবারের মত ফুটবলের বড় কোন টুর্নামেন্টে খেলার যোগ্যতা অর্জন করে ইতিহাস সৃষ্টি করেছে।

রোববার ঘরের মাঠে কাজাখিস্তানের সঙ্গে গোলশূণ্য ড্র করে আইসল্যান্ড দ্বিতীয় দল হিসেবে ফ্রান্সের টিকেট পায়। এ ছাড়া এই গ্রুপ থেকে আরো নিশ্চিত হয়েছে চেক রিপাবলিকের অংশগ্রহণ। আট ম্যাচে এই দুই দলের পয়েন্ট সমান ১৯ হলেও গোল ব্যবধানে আইসল্যান্ড এগিয়ে রয়েছে।
লাটভিয়াতে ২-১ গোলে পরাজিত করে চেকরা মূল পর্ব নিশ্চিত করে। রিগাতে প্রথমার্ধে ডেভিড লিমবার্স্কি ও ভ্লাদিমির ডারিডার দুই গোলে চেকরা ম্যাচের নিয়ন্ত্রন নিজেদের করে নেয়। লাটভিয়ার পক্ষে পরে এক গোল পরিশোধ করেন আরটাস জুজিনস।
এদিকে নতুন কোচ ড্যানি ব্লিন্ডের অধীনে টানা দুই ম্যাচে পরাজয়ে নেদারল্যান্ড বিদায়ের শঙ্কায় পড়েছে। তুরষ্কের কাছে অ্যাওয়ে ম্যাচে ৩-০ গোলের পরাজয় যেন কোনভাবেই মেনে নিতে পারছে না ডাচরা। এই পরাজয়ে ১৯৮৪ সালের পরে এই প্রথমবারের মত ইউরোপিয়ান চ্যাম্পিয়নশীপ থেকে ডাচদের বিদায় এখন সময়ের ব্যপার হয়ে দাঁড়িয়েছে। আট ম্যাচে মাত্র ৩টি জয় ও একটি ড্রসহ ১০ পয়েন্ট নিয়ে গ্রুপ-এ তে তুরষ্কের পরে চতুর্থ স্থানে রয়েছে তারা। ফরমার সেমিফাইনালিস্টরা তুরষ্কের কোনিয়া স্টেডিয়ামে আট মিনিটেই ওগাজান ওজিকাপের গোলে পিছিয়ে পড়ে। ২৬ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন বার্সেলোনার তারকা আরদা তুরান। ৮৬ মিনিটে বুরাক ইলমাজের গোলে বড় ব্যবধানে তুরষ্কের জয় নিশ্চিত হয়। ফ্রান্সে যেতে হলে নেদারল্যান্ডের সামনে এখন নিশ্চিতভাবেই প্লে-অফ অপেক্ষা করছে। ইউরো ৯৬’এর পরে এত বাজেভাবে কোন ম্যাচে ডাচরা পরাজিত হয়নি।