Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Premier Bank Ltd


স্পোর্টস ডেস্ক | তারিখঃ ২০.০৯.২০১৫

ভাবনার কেন্দ্রবিন্দুতেই থাকছে বাংলাদেশের কন্ডিশন। অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ আসন্ন সফরে বাংলাদেশের কন্ডিশনকেই বড় প্রতিপক্ষ মানছেন ।

স্মিথ জানান, ‘উপমহাদেশের কন্ডিশনে প্রতিপক্ষের ব্যাটসম্যানকে আউট করাই অনেক কঠিন বিষয়। তাই আসন্ন সিরিজেও বাংলাদেশের কন্ডিশন অনেক বেশি সমস্যায় ফেলবে আমাদের।’
উপমহাদেশের কন্ডিশনে বরাবরই নড়বড়ে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। ২০১২/১৩ মৌসুমে ভারত সফরে চার ম্যাচে ধবলধোলাইয়ের লজ্জা নিয়ে দেশে ফিরতে হয়েছে তাদের। শুধু হারই নয়, দলের খেলোয়াড়দের পারফরম্যান্সও ছিলো যাচ্ছেতাই। উপমহাদেশে এমন বাজে অভিজ্ঞতা নিয়ে চলতি মাসেই বাংলাদেশ সফরে আসছে অস্ট্রেলিয়া।
র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে থাকলেও বাংলাদেশের সাম্প্রতিক পারফরম্যান্স আর উপমহাদেশের কন্ডিশনের কথা মাথায় রেখে নিজের আক্রমণাত্মক দৃষ্টিভঙ্গি থেকেও পিছিয়ে আসতে প্রস্তুত অস্ট্রেলিয়ার নতুন এই অধিনায়ক।
অ্যাশেজ হারের পরই অস্ট্রেলিয়া টেস্ট দল থেকে অবসর নিয়েছেন মাইকেল ক্লার্ক, ব্র্যাড হাডিন, রায়ান হ্যারিস, শেন ওয়াটসন ও ক্রিস রজার্স। ফলে তাদের জায়গায় দলে সুযোগ পেয়েছেন এক-ঝাঁক তরুণ খেলোয়াড়। বাংলাদেশ সফরের জন্য ঘোষিত দলে দুজন নতুন খেলোয়াড় ও পাঁচজনেরও বেশি সামান্য টেস্ট ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে।
দলের এমন ভারসাম্য নিয়ে মোটেও ভাবছেন না স্মিথ। বাংলাদেশের কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিয়ে নিজের অভিজ্ঞতাটা আসন্ন সফরে ভালোভাবে কাজে লাগাতে চান স্মিথ, ‘অস্ট্রেলিয়ার কন্ডিশনে রিভার্স সুইং সম্ভব। বাংলাদেশের এটা খুব বেশি করা যাবে না। তাই বাংলাদেশের কন্ডিশনের সঙ্গে বোলারদের মানিয়ে নিতে হবে। এখানে স্পিনাররা ভালো ফল পেতে পারে। ম্যাচে দু’জন স্পিনার এক সঙ্গে খেলতে পারে। তবে আমার যা অভিজ্ঞতা রয়েছে, তা বাংলাদেশের সফরে পুরোপুরি কাজে লাগাতে চাই। এটি খেলোয়াড় হিসেবে হোক বা অধিনায়ক হিসেবে হোক।’