Tuesday 25th of April 2017

সদ্য প্রাপ্তঃ

*** বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত * রাজধানীতে কালবৈশাখীর ছোবল * আজ পবিত্র শবে মেরাজ * ৪ বছর পরও রানা প্লাজায় আর্তনাদ * রাজধানীতে যুবককে পিটিয়ে হত্যা * ঢাবিতে ফের সংঘর্ষে ছাত্রলীগ * যুবদল-ছাত্রদলের কমিটি গঠনের নির্দেশ খালেদার **

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

ভর্তি শেষে ২২৮ আসন ফাঁকা রুয়েটে

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ০৫.০১.২০১৭

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ২০১৬-১৭ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি শেষ হওয়ার পরও ৮৭০ আসনের বিপরীতে ২২৮টি আসন শূন্য রয়ে গেছে।

এর মধ্যে নতুন খোলা দুইটিসহ তিন বিভাগে কোন শিক্ষার্থীই ভর্তি হননি। এ অবস্থায় নতুন শিক্ষাবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্লাস শুরু করতে পারছে না রুয়েট প্রশাসন। আগামী ১০ জানুয়ারি অনুষ্ঠিতব্য একাডেমিক কাউন্সিলের সভায় ফাঁকা আসনের বিষয়ে সিদ্ধান্ত নেয়ার কথা জানিয়েছেন রুয়েট উপাচার্য অধ্যাপক রফিকুল আলম বেগ।সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৬-১৭ শিক্ষাবর্ষে রুয়েটে ভর্তির জন্য আবেদন করেন প্রায় ১৩ হাজার শিক্ষার্থী। এর মধ্যে ৮ হাজার শিক্ষার্থীকে বাছাই করে গত বছরের ২৮ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ২ হাজার ৫শ শিক্ষার্থী উত্তীর্ণ হন। কিন্তু পাঁচ ধাপে এই শিক্ষার্থীদের ডাকা হলেও রুয়েটের ৮১০টি আসনে ভর্তি সম্পন্ন করা যায়নি।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত পঞ্চম অপেক্ষমান তালিকার তথ্য অনুযায়ী, রুয়েটের ১৪টি বিভাগের মধ্যে ইলেকট্রিক্যাল এ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই), মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (এমই), সিভিল ইঞ্জিনিয়ারিং (সিই), কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) ও ইলেকট্রনিকস এ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং (ইসিই) বিভাগের আসন পূর্ণ হয়েছে। কিন্তু গ্লাস এ্যান্ড সিরামিক ইঞ্জিনিয়ারিং (জিসিই), আরবান অ্যান্ড রিজিওনাল প্ল্যানিং (ইউআরপি) ও ম্যাটেরিয়াল সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং (এমএসই) বিভাগের সর্বমোট ৯০টি আসনে কোন শিক্ষার্থীই ভর্তি হননি। বেশ কিছু আসন শুন্য রয়েছে অন্য সাতটি বিভাগেও। চতুর্থ অপেক্ষমান তালিকা পর্যন্ত ভর্তি সম্পন্ন হয়েছে ৬০৯ শিক্ষার্থীর। রুয়েট সূত্র জানায়, গত ২৯ অক্টোবর পঞ্চম অপেক্ষমান তালিকা থেকে শিক্ষার্থী ভর্তির পরেও ২২৮টি আসন শূন্য রয়ে গেছে। অপেক্ষমান তালিকায় আর কোন শিক্ষার্থী না থাকায় এই ২২৮ আসনে শিক্ষার্থী ভর্তির বিষয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। এদিকে রুয়েটে নতুন শিক্ষাবর্ষে ক্লাস শুরুর সম্ভাব্য তারিখ ১৪ জানুয়ারি দেয়া থাকলেও তা স্থগিত করা হয়েছে। পরবর্তীতে ক্লাস শুরুর নতুন তারিখ ঘোষণা করা হবে বলে রুয়েটের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এ ব্যাপারে রুয়েট উপাচার্য অধ্যাপক রফিকুল আলম বেগ বলেন, ২২৮টি শূন্য আসনের বিষয়ে সিদ্ধান্ত নিবে একাডেমিক কাউন্সিল। আগামী সপ্তাহে একাডেমিক কাউন্সিলের সভা ডাকা হয়েছে। শিক্ষা সংক্রান্ত বিষয়ে একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তই চূড়ান্ত।তিনি আরও বলেন, আমাদের শিক্ষা ব্যবস্থা ঢাকাকেন্দ্রীক হওয়ায় অনেকে ভর্তি পরীক্ষায় অংশ নিলেও ঢাকার কোন সরকারি অথবা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ভালো ছাত্ররা সব বিশ্ববিদ্যালয়েই চান্স পায়। তারাতো আর সব বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয় না। এজন্য অন্য বিশ্ববিদ্যালয়ে আসন শূন্য থাকে। মাননীয় রাষ্ট্রপতির পরামর্শ অনুযায়ী পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা চালু করা গেলে এই সমস্যা থাকবে না। ভবন