Sunday 26th of March 2017

সদ্য প্রাপ্তঃ

***মহান স্বাধীনতা দিবস আজ * সিলেটে বিস্ফোরণে গুরুতর আহত র‍্যাবের গোয়েন্দা পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আবুল কালাম আজাদকে উন্নত চিকিৎসার জন্য আজ সিঙ্গাপুরে নেওয়া হচ্ছে * সিলেটের শিববাড়িতে ‘জঙ্গি আস্তানা’য় সেনাবাহিনীর প্যারা কমান্ডোর অভিযান চলছে* সিলেটের আতিয়া মহলের আশপাশের চার কিলোমিটার এলাকাজুড়ে ১৪৪ ধারা জারি***

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

তিস্তা সেচ ক্যানেল রক্ষা বাধের মাটি কেটে জমি বের করে কেনাবেচার অভিযোগ

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ০৭.০১.২০১৭

দেশের বৃহত্তম তিস্তা সেচ ক্যানেলের দুধারের জমি দখলের মহাৎসোব চলছে।

যে যার মত করে নির্মাণ করছে বসতবাড়ি আবার কেউ সেচ ক্যানেলের বাঁধ রক্ষার মাটি কেটে বিক্রি করছেন দেদারসে। এমন অভিযোগ করছেন এলাকার সাধারণ মানুষ। এতে করে শুকনো মৌসুমের লক্ষে নির্মিত বৃহৎ সেচ ক্যানেলটির হুমকির মুখে পড়বে বলে জানান অভিযোগকারীরা। নীলফামারীর জলঢাকা উপজেলা দিয়ে বয়ে যাওয়া ক্যানেল ঘুরে এ দৃশ্য দেখা গেছে। ক্যানেলের দুধারে অবৈধভাবে তৈরি হচ্ছে বসতবাড়ি। স্থানীয় প্রভাবশালী ও পানি উন্নয়ন বোর্ডের কিছু অসাদু কর্মকর্তা কর্মচারীর যোগসাজসে এমনটি হচ্ছে অভিযোগ পাওয়া যায়। উপজেলার বালাগ্রাম ইউনিয়নের চাওড়াডাঙ্গী এলাকার সেচ ক্যানেলের বাঁধরক্ষা মাটি বিক্রি করে দিয়েছে বলে অভিযোগ করেন এলাকার তছলিম উদ্দিন, রিয়াজুল ইসলাম, রশিদুল ইসলাম। বালাগ্রাম ইউনিয়নের চাওড়াডাঙ্গী এলাকার সোয়েব আহমেদ মুনান জানায়, সেচ কাজে ব্যবহৃত ক্যানেলটি আজ এলাকার চিহ্নিত ভূমিদস্যুদের দখলে।

তিনি আরোও জানান, এখানে মাটি কেটে চাষাবাদের জমি বের করে বিক্রি করে দিচ্ছে ওই সব ভূমিদস্যুরা। অথচ শুকনো মৌসুমের জন্য দেশের বৃহত্তম সেচ ক্যানেলটি রক্ষনাবেক্ষনের জন্য কেউ এগিয়ে আসেনি। এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের এসডি মকছুদার রহমানের সাথে যোগযোগ করা হলে তিনি বলেন, নিদির্ষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে লিখিত অভিযোগ দিলে আমরা ব্যবস্থা নিব। পানি উন্নয়ন বোর্ডের ডালিয়া ডিভিশনের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজার রহমান বিষয়টি অবগত নন বলে জানিয়েছেন।