Tuesday 25th of April 2017

সদ্য প্রাপ্তঃ

*** বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত * রাজধানীতে কালবৈশাখীর ছোবল * আজ পবিত্র শবে মেরাজ * ৪ বছর পরও রানা প্লাজায় আর্তনাদ * রাজধানীতে যুবককে পিটিয়ে হত্যা * ঢাবিতে ফের সংঘর্ষে ছাত্রলীগ * যুবদল-ছাত্রদলের কমিটি গঠনের নির্দেশ খালেদার **

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

শীতে কাঁপছে উত্তরের জনপদ দিনাজপুর

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ১২.০১.২০১৭

কনকনে শীত আর হিমেল হাওয়ায় কাঁপছে উত্তরের জনপদ দিনাজপুর। বিপর্যন্ত হয়ে পড়েছে জনজীবন।

বিশেষ করে ছিন্নমূল-হতদরিদ্র মানুষের অবস্থা শোচনীয়। খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন তারা।

এদিকে বৃহস্পতিবার দিনাজপুরে এ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। দিনাজপুরে গত মঙ্গলবার সকাল থেকে শুরু হয়েছে ঘন কুয়াশার সাথে হিমেল হাওয়া। ঘন কুয়াশার কারণে বৃহস্পতিবার দিনে জেলার বিভিন্ন মহাসড়কে হেডলাইট জ্বালিয়ে যানবাহন চলাচল করতে দেখা গেছে। বিশেষ প্রয়োজন ছাড়া কেউ ঘর থেকে বের হচ্ছে না। শীতে রেল লাইন ও বস্তি এলাকার মানুষের দুর্ভোগ চরম আকার ধারণ করেছে। সবচেয়ে বেশি প্রভাব পড়েছে বৃদ্ধ ও শিশুদের মধ্যে।

জেলার রেল স্টেশনসহ বিভিন্ন স্থানে অবস্থানকারী ছিন্নমূল মানুষদের শীতবস্ত্রের অভাবে কষ্ট পোহাতে হচ্ছে। শীতার্ত মানুষগুলো এক টুকরো গরম কাপড়ের জন্য তাকিয়ে আছে সরকার ও বিত্তবান মানুষের দিকে। এদিকে হরেক রকমের শীতবস্ত্রের পসরা নিয়ে বসেছে মৌসুমী ব্যবসায়ীরা। তবে শীতবস্ত্রের দাম বেশি হওয়ায় অভাবী লোকগুলো কিনতে পারছে না তাদের প্রয়োজনীয় শীতবস্ত্র। তীব্র শীতের কারণে জেলায় শীতবস্ত্র বিতরণ জরুরি হয়ে পড়েছে। এভাবে ঘন কুয়াশা ও শৈত্য প্রবাহ অব্যাহত থাকলে মানুষের অবস্থা শোচনীয় হয়ে পড়ার আশংকা করছেন আবহাওয়াবিদরা।

সরকারিভাবে জেলা ও উপজেলা প্রশাসন, বিজিবি, বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান, ব্যাংক, বীমা ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে কিছু কিছু এলাকায় শীতার্তদের মাঝে গরম কাপড় বিতরণ করলেও প্রয়োজনের তুলনায় তা অপ্রতুল।জেলা ত্রাণ ও পুনর্বাসন সূত্রে জানা গেছে, শীতবস্ত্রের চাহিদা অনুযায়ী সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পত্র পাঠানো হয়েছে। এসব শীতবস্ত্র আসলেই তা বিতরণ করা হবে বলে। দিনাজপুর আবহাওয়া দফতরের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসেন জানান, জেলায় চলতি শীত মৌসুমে সর্ব নিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ছিলো।