আজ বুধবার, ১৬ আগস্ট, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন * শোকের দিনে খালেদা জিয়ার জন্মদিন পালন চলতে থাকলে বিএনপির সঙ্গে আলোচনা নয়: কাদের * মৌলভীবাজারের রাজনগরে যুদ্ধাপরাধ মামলার সাক্ষীর ওপর হামলার অভিযোগ * গাজীপুরের টঙ্গীর রাস্তায় দুইজনের লাশ; পুলিশের ধারণা, তারা গাড়িচাপায় নিহত হয়েছে * ঢাকার পান্থপথে একটি আবাসিক হোটেলে পুলিশের অভিযানে সন্দেহভাজন জঙ্গি নিহত * আত্মসমর্পণের আহ্বানে সাড়া না দিয়ে ওই ‘জঙ্গি’সুইসাইড ভেস্টে বিস্ফোরণ ঘটায়: পুলিশ * নিহত যুবক খুলনা বিএল কলেজের ছাত্র, বাড়ি ডুমুরিয়ায়; পুলিশ বলছে, সে নব্য জেএমবির সদস্য

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

রংপুরে তাপদাহে জনজীবন অচল

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ২৫.০৪.২০১৬

রংপুরে প্রচণ্ড গরম আর তাপদাহে জনজীবন অচল হয়ে পড়েছে।

রবিবার দুপুর পর্যন্ত রংপুরে সবোর্চ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। একদিকে দাবদাহ অন্যদিকে গরম বাতাসের কারণে ডায়রিয়া ও হিট স্টোকসহ নানা রোগের প্রকোপ দেখা দিয়েছে। এ কারণে চিকিৎসকরা প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছেন ।রংপুর আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ মোহাম্মদ আলী এই প্রতিনিধিকে জানান, গত তিনদিন ধরে রংপুরে অস্বাভাবিক আবহাওয়া বিরাজ করছে। একদিকে প্রচণ্ড দাবদাহ অন্যদিকে গরম বাতাসের কারণে বেলা সাড়ে ১১টার মধ্যেই তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে বলে তিনি জানান। সূর্যের কিরন লম্বালম্বিভাবে পরায় গরমও বেশি। এই ধরণের তাপমাত্রা আরও ২/৩ দিন অব্যাহত থাকতে পারে বলে তিনি জানান।

এদিকে রংপুরের সিভিল সার্জেন ডা. হিমাংসু লাল রায় জানান, সকালে তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে। রংপুরে প্রদণ্ড দাবদাহ অব্যাহত রয়েছে। এই আবহাওয়ায় প্রয়োজন ছাড়া কাউকে বাড়ি থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। বিশেষ করে স্কুলের শিক্ষার্থীদের আরও সতর্কভাবে চলাফেরা করতে বলেছেন। দুপুরের পর কোনও অবস্থাতেই যেন তারা বাইরে না থাকে, সেভাবেই শিক্ষকদের পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন। অন্যদিকে এ সময় বেশি করে পানি ও শরবতসহ ঠাণ্ডা জাতীয় পানীয় পান করার কথা বলেছেন। বিশেষ করে লেবুর সরবত ডাবের পানি পান করার পরামর্শ দিয়েছেন তিনি।এদিকে প্রচণ্ড দাবদাহের কারণে নগরীর সড়কগুলোতে জন সমাগম খুই কম। বড় বড় শপিং মলগুলো খদ্দের শুন্য হয়ে পড়েছে। এই গরমে স্বল্প আয়ের মানুষরা বিশেষ করে ক্ষেত মজুর ও শ্রমিকরা হিট স্টোকে আক্রান্ত হচ্ছে বলে জানান চিকিৎসকরা।