Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Premier Bank Ltd

ওয়ানডে ও টি-টোয়েন্টিতে নিয়মের পরিবর্তন আসছে

বিডিনিউজডেস্ক.কম

তারিখঃ ১৯.০৫.২০১৫

সবার কাছে ক্রিকেটকে আরো জনপ্রিয় করার জন্য আরও একবার পরিবর্তন আনা হচ্ছে ওয়ানডে এবং টি-টোয়েন্টি ক্রিকেটের নিয়ম-কানুনে। আইসিসি কর্তৃক গঠিত একটি কমিটি ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে ব্যাটিং পাওয়ার প্লে তুলে দেয়ার ব্যাপারে সুপারিশ করেছে।

শুধু ব্যাটিং পাওয়ার প্লেই তুলে দেয়া নয়, ক্রিকেটের উন্নতির লক্ষ্যে আরও কয়েকটি নিয়ম পরিবর্তনের সুপারিশ করেছে কমিটি। ৪১ থেকে ৫০তম ওভার পর্যন্ত ৩০ গজ বৃত্তের বাইরে ৫ জন ফিল্ডার রাখার নিয়ম এবং প্রতিটি ‘নো’ বল হলেই ফ্রি হিট চালুর সুপারিশ করেছে আইসিসির উল্লিখিত কমিটি।

সপ্তাহজুড়ে ভারতের মুম্বাইতে ক্রিকেটের সম্ভাব্য নিয়ম পরিবর্তন কিংবা পরিবর্ধনের বিষয়ে বৈঠক করে আইসিসির ক্রিকেট কমিটি। সেই কমিটিতেই পাওয়ার প্লে, ৪১-৫০ ওভারের মধ্যে বৃত্তের বাইরে ৫জন ফিল্ডার রাখা এবং প্রতিটি নো বলে ফ্রি হিটের নিয়ম পরিবর্তনের ব্যাপারে সুপারিশগুলো তৈরী করে। ক্রিকেট কমিটির এই সুপারিশগুলো পাশ করা হবে আইসিসির চিফ এক্সিকিউটিভ কমিটিতে (সিইসি)।

পাওয়ার প্লে আর ফিল্ডিং নিয়ন্ত্রনের বিষয়ে বিদ্যমান আইনের দরুন আইসিসির ক্রিকেট কমিটি মনে করছে, ফিল্ডিং করা দল সব সময়ই নিজেদের ডিফেন্ড করার সুযোগ পায় কম। নতুন সুপারিশকৃত নিয়মে প্রথম ১০ ওভারের জন্য ২ জন, পরের ৩০ ওভারের জন্য ৪জন এবং শেষ ১০ ওভারের জন্য ৫জন ফিল্ডার বৃত্তের বাইরে রাখার কথা বলা হয়েছে।

আগের নিয়মে প্রতিটি ‘নো’ বলেই ফ্রি হিট কল করতে পারতেন না আম্পায়াররা। শুধু বোলার যে বলটি ডেলিভারি দিতে গিয়ে ক্রিজের লাইন অতিক্রম করে ফেলতেন, সেটিতেই ফ্রি হিট ডাকতে পারতেন আম্পায়াররা। সুপারিশকৃত নতুন নিয়মে ‘নো’ বল হলেই ফ্রি হিট ডাকার সুপারিশ করা হয়েছে।