Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Premier Bank Ltd

বিডিনিউজডেস্ক.কম | তারিখঃ ৩১.০৭.২০১৫
শারীরিক সমস্যাগুলোর মধ্যে অন্যতম যন্ত্রণাদায়ক সমস্যার নাম হচ্ছে পেটে ব্যথা।  নানা কারনেই হতে পারে পেটে ব্যথা। অনেকেই পেটে ব্যথার সমস্যা হলেই ওষুধ খেয়ে নেন যা শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। তবে আপনি কি জানেন, চাইলেই পেটে ব্যথার এ যন্ত্রণাদায়ক সমস্যা থেকে আপনি মুক্তি পেতে পারেন খুব সহজেই?

ঘরোয়া কিছু উপায় অবলম্বন করেই পেট ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব। জেনে নিন এরকম কিছু উপায়-

১) হজম সমস্যা থেকে সৃষ্ট পেটে ব্যথা
আদা স্লাইস করে কেটে নিন। এরপর লেবুর রসে লবন মিশিয়ে তাতে আদা ডুবিয়ে রাখুন খানিকক্ষণ। এরপর এই আদা রোদে শুকিয়ে নিন। প্রতিবেলা খাবার পর এই আদা খেলে পেটে ব্যথা দূর হবে চিরকালের মতো।

২) অ্যাসিডিটি ও গ্যাসের জ্বালাপোড়ার ব্যথা
২০ টি কিশমিশ ১ গ্লাস পানিতে ভিজিয়ে রাখুন সারারাত। সকালে উঠে কিশমিশগুলো পিষে খেয়ে নিন খালি পেটে। এতে পেট ঠাণ্ডা হবে এবং অ্যাসিডিটি ও গ্যাসের জ্বালাপোড়ার ব্যথা থেকে দূরে থাকতে পারবেন।

৩) ডায়রিয়া ও ডিসেন্ট্রিজনিত ব্যথা
১ কাপ পরিমাণে বেদানার রস প্রতিদিন ২ বার পান করুন। এতে পেটে ব্যথা তো দূর হবেই সেই সাথে দূর হবে ডায়রিয়ার সমস্যা।

৪) কোষ্ঠকাঠিন্যের সমস্যার কারণে পেটে ব্যথার সমস্যা

১ চা চামচ ত্রিফলা কুসুম গরম পানিতে মিলিয়ে প্রতিরাতে ঘুমানোর আগে পান করুন। এতে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হবে। এবং পেটে ব্যথার সমস্যা এমনকি গ্যাস, অ্যাসিডিটির সমস্যা থেকেও রেহাই দেবে।

৫) নারীদের মাসিক জনিত পেটে ব্যথা
অনেকেই এই সমস্যায় ভুগে থাকেন। এই সমস্যা সমাধানে ১ মুঠো তুলসি পাতা ছেঁচে রস বের করে নিন এবং ২ চা চামচ তুলসি পাতার রস ১ কাপ কুসুম গরম পানিতে মিশিয়ে দিনে ৩ বার পান করুন। বেশ ভালো উপশম হবে