আজ বুধবার, ২৬ জুলাই, ২০১৭

সদ্য প্রাপ্তঃ

*** বনানীতে দুই তরুণীকে ধর্ষণের মামলায় আপন জুয়েলার্সের মালিকের ছেলে সাফাতসহ পাঁচজনের বিচার শুরু * ভিয়েতনাম থেকে ২০ হাজার মেট্রিক টন চালের প্রথম চালান নিয়ে বন্দরে ভিড়েছে জাহাজ * লালমনিরহাটের হাতীবান্ধায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে সংঘর্ষে চালক নিহত * তিন দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় পৌঁছেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা * সীতাকুণ্ডে নয় শিশুর মৃত্যু ও ৪৬ জনের অসুস্থতার কারণ এখনও শনাক্ত করা যায়নি * চিকিৎসকরা বলছেন, ত্রিপুরা পাড়ার অসুস্থ শিশুরা মারাত্মক অপুষ্টিতে ভুগছে * ৫৬ ইউনিয়ন পরিষদ এবং একটি করে পৌরসভা ও জেলা পরিষদের কয়েকটি ওয়ার্ডে ভোট চলছে * চট্টগ্রামে ইয়াবা ও চোলাই মদসহ পাঁচজনকে গ্রেপ্তার করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর * দুর্নীতির দায়ে ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলার সাড়ে নয় বছরের কারাদণ্ড

Bangladesh Manobadhikar Foundation

Khan Air Travels

বাঁধ ভেঙে তলিয়ে গেছে সুনামগঞ্জের হাওর এলাকার কয়েক হাজার হেক্টর ফসল

বিডিনিউজডেস্ক ডেস্ক | তারিখঃ ১৯.০৪.২০১৬

টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে বাঁধ ভেঙে তলিয়ে গেছে সুনামগঞ্জের হাওর এলাকার কয়েক হাজার হেক্টর জমির ফসল।

নিরুপায় হয়ে আগেভাগে আধাপাকা ধান কেটে নিচ্ছেন কৃষক। এতে বড় ধরনের ক্ষতির মুখে পড়েছেন তারা।

তবে এ অবস্থায়, পানি না কমা পর্যন্ত কিছুই করার নেই বলে জানিয়েছে কৃষি বিভাগ ও পানি উন্নয়ন বোর্ড।

দিগন্ত জুড়ে বাতাসে দোল খাওয়া এই সোনালি ফসল সুনামগঞ্জের হাওর অঞ্চলের কৃষকের জন্য দিয়েছিলো গত কয়েক বছরের ক্ষতি কাটিয়ে ওঠার বারোতা। কিন্তু সে স্বপ্ন এখন রূপ নিয়েছে হতাশায়।

গত কয়েকদিন ধরে অব্যাহত বৃষ্টি, পাহাড়ি ঢলে বেড়িবাঁধ ভেঙে সুরমা, কুশিয়ার, কালনী, জাদুকাটা ও রক্তি নদীর পানি ঢুকে গেছে পার্শ্ববর্তী হাওরগুলোতে। এতে জেলার জগন্নাথপুর, তাহিরপুর, দোয়ারাবাজারসহ ১১টি উপজেলার কয়েক হাজার জমির আধাপাকা ধান ক্ষতিগ্রস্ত হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা বলছেন, হাওর বেষ্টিত অরক্ষিত বাঁধের সংস্কার না হওয়ায় কৃষকরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। এ অবস্থায় , নতুন করে ক্ষতির হাত থেকে বাঁচতে জমির আধাপাকা ধান কেটে নেয়ার পরামর্শ দিলেন সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা স্বপন কুমার সাহা।

চলতি মৌসুমে জেলায় দুই লাখ ২০ হাজার হেক্টর জমিতে বোরো চাষ হয়েছে। এর ২৬ ভাগ জমির ধান কাটা হলেও বাকি ফসল রয়েছে মাঠেই।