Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Premier Bank Ltd

কিবরিয়া হত্যা মামলার অভিযোগ গঠন আবারো পেছাল

বিডিনিউজডেস্ক.কম | তারিখঃ ০৬.০৯.২০১৫

সিলেটের বরখাস্ত হওয়া মেয়র আরিফুল হক চৌধুরীকে অসুস্থতার কারণে আদালতে হাজির করতে না পারায় টানা নবমবারের মতো পিছিয়ে গেল সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যা মামলার অভিযোগ গঠনের তারিখ।

এবার আদালত আরিফুল হক চৌধুরীর শারীরিক অবস্থার পূর্ণ প্রতিবেদন আদালতে দাখিলের জন্য কারা কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন। আজ রোববার সিলেট বিভাগীয় দ্রুত বিচার আদালতের বিচারক মকবুল আহসান আদালতে এ আদেশ দেন। স্বাস্থ্য প্রতিবেদন পাওয়ার পর মামলার পরবর্তী তারিখ নির্ধারণ করা হবে বলে আদালতে এজলাসে আসামিপক্ষের আইনজীবীদের জানিয়েছেন বলে জানিয়েছে আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট ই ইউ শহিদুল ইসলাম শাহিন। অভিযোগ গঠনের তারিখ নির্ধারণ না হওয়ার সত্যতা নিশ্চিত করেছেন সিলেট দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিশেষ পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট কিশোর কুমার কর। 


কিশোর কুমার কর জানান, কিবরিয়া হত্যা মামলার দুই আসামির মধ্যে আটজন জামিনে, ১৪ জন কারাগারে ও ১০ জন পলাতক রয়েছেন। কারাগারে থাকা আসামিদের মধ্যে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৩ জন আদালতে উপস্থিত ছিলেন। আরিফ অসুস্থতার কারণে আদালতে উপস্থিত না থাকায় আদালতের বিচারক মামলার অভিযোগ গঠন করেননি। আইন অনুযায়ী মামলার অভিযোগ গঠনের সময় সব আসামিকে আদালতে হাজির থাকতে হয়।

এর আগে গত ২১ জুন, ৬, ১৪ ও ২৩ জুলাই এবং ৩, ১০, ১৮ ও ২৫ আগস্ট আলোচিত এ হত্যা মামলার অভিযোগ গঠনের তারিখ নির্ধারণ ছিল। কিন্তু সব আসামি আদালতে হাজির করতে না পারায় অভিযোগ গঠনের তারিখ পিছিয়ে যায়।

২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জ সদরের বৈদ্যেরবাজারে এক জনসভায় গ্রেনেড হামলায় নিহত হন শাহ এ এম এস কিবরিয়া। হামলায় আরো নিহত হন কিবরিয়ার ভাতিজা শাহ মনজুরুল হুদা, আওয়ামী লীগ নেতা আবদুর রহিম, আবুল হোসেন ও সিদ্দিক আলী। 

এ ঘটনায় হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক আবদুল মজিদ খান হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা করেন।