Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Premier Bank Ltd


বিডিনিউজডেস্ক.কম | তারিখঃ ১৭.০৯.২০১৫

বাড়তি মেদ ও ওজন কমাতে বিশেষজ্ঞরা নানা পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু নতুন এক গবেষণায় মোটা মানুষের ৫টি দারুণ সুবিধার কথা তুলে ধরেছেন বিশেষজ্ঞ জোনাথন ওয়েলস। এগুলো দেখে নিন।

 

১. বডি ম্যাস ইনডেক্স আপনার যত বেশি হবে, আরথ্রাইটিস হওয়ার ঝুঁকি তত কম হবে। 'রিউমাটলজি' জার্নালে প্রকাশিত এক গবেষণায় এ তথ্য দেওয়া হয়েছে। সুইডেনের লান্ড ইউনিভার্সিটির মেডিসিন বিভাগের প্রফেসর কার্ল টুরেসন তার গবেষণায় বলেন, ৩৮৩ জন রোগীর ওপর গবেষণা করে দেখা গেছে, যার স্থুলতা যত বেশি তার আরথ্রাইটিসের ঝুঁকি তত কম।

২. 'দ্য লেনসেট ডায়াবেটিস অ্যান্ড অ্যান্ডোক্রাইনলজি' জার্নালে প্রকাশিত এক গবেষণায় বলা হয়, ওজন বৃদ্ধির সঙ্গে স্মৃতিভ্রংশ রোগের ঝুঁকি কমতে থাকে। এর আগে ডেমেনসিয়া রোগের পেছনে বাড়তি ওজনকেই দায়ী করা হতো।

৩. বাড়তি ওজনের সঙ্গে সুষ্ঠু বিপাকক্রিয়ার সম্পর্ক রয়েছে। মোটা মানুষদের দেহে প্রত্যঙ্গগুলোর চারপাশে শিকাগোয়ান সাইটোলজিস্ট নামের এক ধরনের গভীর আস্তরণ তৈরি হয়। এই আস্তরণ বিপাকক্রিয়ার সঙ্গে এক ধরনের সম্পর্ক তৈরি করে। তা ছাড়া চর্বি এমনিতেই দেহের বায়োলজিক্যাল ডিফেন্স মেকানিজমের সঙ্গে ইতিবাচকভাবে কাজ করে। মোটা দেহের অ্যাবডোমিনাল ফ্যাটে বিশেষায়িত চর্বি দেখা যায় যা ক্ষতিগ্রস্ত টিস্যুকে খুব দ্রুত সেরে উঠতে সহায়তা করে।

৪. ধরুন, কারো দেহে কিছু জীবাণু আক্রমণ করলো। অথবা পিস্তলের একটি বুলেট ঢুকে গেল। এ ক্ষেত্রে মানুষটি যদি স্থুলকায় হয়ে থাকেন, তবে তিনি দ্রুত আরোগ্য লাভ করতে পারবেন। পেডিয়াট্রিশিয়ান ড. ব্রায়ান কিট বলেন, জীবাণুর সংক্রমণ বা ক্ষত থেকে নিরাময় পেতে দেহে শক্তি খরচের প্রয়োজন হয়। আর চর্বি যথেষ্ট পরিমাণ শক্তি প্রদান করে। দেহের ফ্যাট টিস্যু এবং হরমোন মিলে দারুণ সংরক্ষণব্যবস্থা গড়ে তোলে। এতে অপরিসীম শক্তির মজুদ থাকে যা আহতকে দ্রুত আরোগ্য দানে কাজ করে।

৫. সুঠাম ও পেশিবহুল দেহের অধিকারীরা হয়তো তথ্যটি মেনে নিতে চাইবেন না। কিন্তু বৈজ্ঞানীক গবেষণায় প্রমাণ মিলেছে, মোটা মানুষটা যৌনতার ক্ষেত্রে বিশেষ সুবিধা পেয়ে থাকেন। বাড়তি চর্বি স্থুলকায়দের অন্যদের থাকে গড়ে ৭.৩ মিনিট বেশি স্ট্যামিনা প্রদান করে। যাদের স্বাস্থ্য ও ওজন কম, তারা বেশিরভাগ ক্ষেত্রে সময়ের আগেই বীর্যপাত করেন।