Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Premier Bank Ltd


তথ্যপ্রযুক্তি ডেস্ক | তারিখঃ ০৮.১০.২০১৫

টেকনোলজি জায়ান্ট মা্ইক্রোসফট তাদের প্রথম ল্যাপটপ সারফেস বুক বাজারে আনার ঘোষণা দিয়েছে। মাইক্রোসফটের বহুল প্রত্যাশিত এই ইভেন্টে আরো ঘোষণা এসেছে মাইক্রোসফটের নতুন ট্যাবলেট ও নতুন লুমিয়া ফোন।

মাইক্রোসফটের সারফেস ল্যাপটপে ১৩ ইঞ্চি ডিসপ্লের ল্যাপটপটি ২৬৭ পিপিআর সমৃদ্ধি। এতে ব্যবহার করা হয়েছে উন্নত মানের গ্লাস। ফলে ডিসপ্লের ভিউ এঙ্গেল হবে দারুণ। এতে ব্যবহার করা হয়েছে ইন্টেলের সর্বশেষ কোর প্রসেসর। ল্যাপটপটিতে আছে ইন্টেলের স্কাইলেক গ্রুপের ষষ্ঠ প্রজন্মের কোর আই৭ প্রসেসর। আছে এনভিডিয়া জিফোর্স জিপিইউ, ১৬ গিগাবাইট পর্যন্ত ডিডিআর৫ র‍্যাম, ১ টেরাবাইট স্টোরেজ সুবিধা। উন্নত গ্রাফিক্স সেবা দিতে রয়েছে জিডিডিআর৫ এনভিডিয়া জিফোরস জিপিইউ। ফলে যে কোনো হাই রেজুলেশনের গেইম অনায়াসে খেলা যাবে ল্যাপটপটিতে।
টানা ১২ ঘন্টা ব্যাটারি ব্যাকআপ দিয়ে প্রতিদ্বন্দ্বীকে চ্যালেঞ্জ জানাতে চায় মাইক্রোসফট। অনুষ্ঠান শেষ হতে না হতেই চমৎকার ডিজাইনের ল্যাপটপটিকে অ্যাপলের ম্যাকবুক এয়ারের সঙ্গে তুলনা করা শুরু হয়েছে। মাইক্রোসফটের দাবি এটি ম্যাকবুক এয়ারের ১৩ ইঞ্চি সংস্করণ থেকে ৪০ শতাংশ বেশি শক্তিশালী।
অনুষ্ঠানে নতুন লুমিয়া ফোনও বাজারে আনার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। লুমিয়া ৯৫০ ও ৯৫০ এক্সএল নামের দুটি বাজারে নিয়ে এসেছে। ২০ মেগাপিক্সেল ক্যামেরা ও ফোর কে ভিডিও ধারণ ক্ষমতা সম্পন্ন এই দুটি মোবাইলই উইন্ডোজ ১০ ভার্সনের ফ্ল্যাগশিপ ডিভাইস হিসেবে থাকবে। এছাড়া ১৩৯ ডলার দামের কমদামি লুমিয়া ৫৫০ আসবে এই বছরের ডিসেম্বরের দিকে। এছাড়া বহুল প্রত্যাশিত ট্যাবলেট সারফেস ফোরের ঘোষণা দেয়া হয়েছে।