Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Bangadesh Manobadhikar Foundation

বিডিনিউজডেস্ক.কম | তারিখঃ ১৭.১০.২০১৮

অনেকে আছেন শরীর ঠিক রাখতে নিয়মিত ব্যায়াম করেন। আবার অনেকে ব্যায়ামে অনিয়মিত।

আবার যারা নিয়মিত ব্যায়াম করেন, অনেক সময় তাঁরা নিয়মিত অনুশীলন করতে পারেন না। বিশেষ করে বিভিন্ন পারিবারিক ঝামেলায় অনুশীলনে বিরতি আসাটা স্বাভাবিক। এমন অবস্থায় অনুশীলন ছেড়ে দেওয়ার কোনো যুক্তি নেই। বরং অনুশীলনের সময় কমিয়ে এনে শরীর ঠিক রাখতে করা যেতে পারে বিভিন্ন ব্যায়াম। সপ্তাহে তিন দিন করে করা যেতে পারে শক্তি বাড়ানোর ব্যায়াম। দুই দিন ১০ মিনিটের জন্য কোর স্ট্যাবিলিটির ব্যায়াম। এরপর ১০ মিনিট মাঝারি তীব্রতার বিরতিমূলক কার্ডিও। এরপর ১০ মিনিটের স্ট্রেস কমানোর স্ট্রেচিং এক্সারসাইজ। বাকি একটি দিন কয়েকটি স্ট্রেচিং। এক দিন পুরোপুরি বিশ্রাম। এ বিষয়ে আগে কয়েকটি ব্যায়াম বিষয়ে জানানো হয়েছে। আজ জানব আরো দুটি ব্যায়াম।

বল নিয়ে হাঁটু ভাঁজ করে ৪৫ ডিগ্রি উইন্ডশিল্ড

শুরুতে মাটিতে শুয়ে পড়তে হবে। একটি হালকা বল দুই হাঁটুর মাঝে চেপে ধরতে হবে, তবে হাঁটু ভাঁজ করা যাবে না। এবার গাড়ির ওয়াইপার যেমন করে কাচ পরিষ্কার করে, সেভাবে কোমর দুই পাশে ঘোরাতে হবে। ৪৫ ডিগ্রি মানে হলো মাটি স্পর্শ করবেন না। অর্ধেক গিয়ে কোমর অন্যদিকে ঘোরাতে হবে। এতে অবলিক পেশি শক্তিশালী হবে। এভাবে ১০ বার করে অনুশীলন করতে হবে।

জাম্পিং অ্যান্ড স্টিক ট্রান্সফার

এক জায়গায় দাঁড়িয়ে হালকা চালে জাম্পিং জ্যাক করুন। স্বাদবদলের জন্য হাতে হালকা একটি লাঠি নিন। একবার লাফাবেন আর লাঠিটা অন্য হাতে নেবেন। লাফানোর সঙ্গে সঙ্গে হাতবদলের একটি কো-অর্ডিনেশন তৈরি হবে।

৩০-৪৫ সেকেন্ড করুন। এক-দুই মিনিট বিশ্রাম নিয়ে চারবার রিপিট করুন।