Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Bangadesh Manobadhikar Foundation

বিডিনিউজডেস্ক.কম

তারিখঃ ১০.০৫.২০১৫

পায়ের উপর পা তুলে একটানা বসে থাকা, হাঁটু ভাঁজ করে রাখা, অনেক বেশি সিঁড়ি উঠানামা করা একবারে, শারীরিক পরিশ্রম হুট করেই বেশি করা এবং অন্যান্য শারীরিক সমস্যার কারণে যন্ত্রণাদায়ক হাঁটু ব্যথার সমস্যায় পড়েন অনেকেই।

এছাড়াও বাতের ব্যথা জনিত হাঁটু ব্যথার সমস্যাও দেখা দেয় অনেক ক্ষেত্রে। এই ব্যথা অনেক বেশি যন্ত্রণাদায়ক। হাঁটাচলা করতেও সমস্যা বোধ হয় হাঁটু ব্যথার কারণে। কিন্তু ঘরোয়া ছোট্ট ৩ টি ব্যায়ামে এই যন্ত্রণাদায়ক হাঁটু ব্যথা থেকে মুক্তি পেতে পারেন নিমেষেই। চলুন তবে শিখে নেয়া যাক ব্যায়ামগুলো।

১) সাইড সুইং: সোজা হয়ে দাঁড়ান একটি টেবিলের পাশে। টেবিলের ১ টি পায়ে একটি ব্যায়ামের ব্যান্ড বেঁধে নিন। টেবিল যদি আপনার ডান পাশে থাকে তাহলে ব্যান্ডের অন্যপাশটি আপনার বাম পায়ের গোড়ালিতে বেঁধে নিন। এবার দু হাত কোমরে রেখে ডান পায়ের উপর ভর দিয়ে বাম পা বাম দিকে উঁচু করে টেনে নিন। এভাবে করতে থাকুন ৬-৮ বার। এবার ব্যান্ড খুলে নিয়ে একই ভাবে অন্য পায়ে করুন।

২) ফ্রন্ট কিক: এবার টেবিল পেছনে রেখে সোজা হয়ে দাঁড়ান এবং আবার ব্যান্ডটি পায়ে বাঁধুন। এবারে একপায়ের উপর ভর দিয়ে ব্যান্ড বাঁধা পা সামনের দিকে যতো দূর নেয়া যায় টেনে নিন। এভাবে করুন ৬-৮ বার। একই ভাবে অপর পায়েও করে নিন।

৩) সিটেড রোটেটর: এই ব্যায়ামটি পুরোপুরি প্রথম ব্যায়ামের মতো। তবে এখানে আপনি একটি চেয়ারে বসে নেবেন এবং একইভাবে চেয়ার ডানদিকে থাকলে ১ পায়ের সাথে বেঁধে বাম গোড়ালিতে বেঁধে নেবেন। এরপর পা টেনে ১২ ইঞ্চির মতো ছরাবেন। একইভাবে ৬-৮ বার করবেন। অপর পায়েও করুন।