Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Bangadesh Manobadhikar Foundation


বিডিনিউজডেস্ক.কম

তারিখঃ ২১.০৬.২০১৫

বিশ্ব ইয়োগা দিবস কাল। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হবে এ দিবসটি। বর্তমান প্রেক্ষাপটে ইয়োগা বা যোগব্যায়ামের মাধ্যমে যে কেউ কমাতে পারেন মানসিক চাপ।

ওজন কমানো, শক্তিশালী নমনীয় শরীর, উজ্জ্বল ত্বক, শান্ত মন, ভালো স্বাস্থ্য ইত্যাদি যা কিছু আমরা পেতে চাই সবকিছুর দাওয়াই কিন্তু যোগাসনে আছে। এতে কিন্তু অনেকরকম শারীরিক সমস্যা যথা উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, করোনারি আর্টারি ব্লকেজ থেকে মুক্তি পাওয়া সম্ভব এবং শারীরিক ও মানসিকভাবে একটা সুস্থ জীবন কাটানো সম্ভব হবে। যোগ হলো এক জীবন দর্শন, যোগ হলো আত্দানুশাসন, যোগ হলো এক জীবন পদ্ধতি, যোগ হলো ব্যাধিমুক্ত এবং সমাধিযুক্ত জীবনের সংকল্পনা।
মানসিক শান্তি : মানসিক শান্তি কে না চায়। একটুখানি মানসিক শান্তি পাওয়ার জন্য আমাদের কতই না প্রচেষ্টা। আমরা সুন্দর জায়গায় ঘুরতে যাই, ভালো গান শুনি, প্রাকৃতিক সৌন্দর্যের মধ্যে সময় কাটাতে চাই, তবে নিয়মিত মানসিক শান্তি পাওয়ার জন্য এত কিছু করার দরকার নেই। নিয়মকরে একটু যোগাসন, ধ্যান, প্রাণায়াম, নিউরোবিক ইত্যাদির মাধ্যমে মনঃসংযোগ এবং মানসিক শান্তি উভয়ই বাড়ানো সম্ভব। অভ্যাস করে দেখুন, নিশ্চিত ফল পাবেন।প্রতিরোধ ক্ষমতা বাড়ায় : নিয়মিত যোগাভ্যাস আমাদের শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। চারদিকে এখন এত দূষণ যে সবসময় নানারকম জীবাণু আমাদের শরীরে প্রবেশ করছে এবং ক্ষতি করার চেষ্টা করছে। এদের বিরুদ্ধে লড়াই করার জন্য শরীরের অভ্যন্তরীণ প্রতিরোধ ক্ষমতা বেশি থাকা দরকার। যোগাসন রক্ত সঞ্চালন বাড়িয়ে টিস্যু এবং পেশিকে শক্তি দেয়। শ্বেতকণিকাগুলো আরও উজ্জীবিত করে প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শ্বাস-প্রশ্বাসের টেকনিক এবং ধ্যানও এতে সাহাস্য করে।