Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Bangadesh Manobadhikar Foundation


বিডিনিউজডেস্ক.কম | তারিখঃ ০৫.০৯.২০১৫

অল্পবয়সী থেকে মধ্য বয়সী অনেকেই এধরণের ব্যথার সম্মুখীন হয়ে থাকেন। তবে আশার কথা হল, কোন ওষুধ ছাড়াই এই ব্যথা থেকে মুক্তি পাওয়া যাবে। সম্প্রতি বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন ম্যাসেজের মাধ্যমে মেরুদণ্ডের ব্যথা থেকে মুক্তি পাওয়া যাবে।


ন্যাশনাল সেন্টার ফর কমপ্লিমেন্টারি অ্যান্ড ইনটেগ্রেটিভ হেলথ অনুযায়ী, থেরাপিস্টরা মেরুদ-ে ব্যথা কমানোর জন্য ম্যাসেজ অথবা মেরুদ-ের সংযোগ স্থলে চাপ সৃষ্টি করেন। এ বিষয়টি কতটা ফলপ্রসূ তা পরিক্ষা করে দেখা হয়েছে।নতুন একটি গবেষণায় জানা গেছে, ম্যাসেজ থেরাপিতে কিছু রোগীর ব্যথার উপসম ঘটেছে। কিন্তু বাকীদের ব্যথা কমেনি।
অধ্যাপক গ্রেগ কৌচাক বলেন, চিকিৎসাটি কার্যকর হয় কি না তার চেয়ে বড় বিষয় হল রোগীদের ধরণ অনুযায়ী উপযোগী চিকিৎসা প্রদান করা যাচ্ছে কি না।
এ প্রসঙ্গে ৩২ জনের ওপর এক সপ্তাহ গবেষণা চালানো হয়েছে। অংশগ্রহণকারীরা তাদের মেরুদণ্ডে ব্যথার তীব্রতা সম্পর্কে জানিয়েছে। সেই অনুযায়ী গবেষকগণ তাদের চিকিৎসা প্রদান করে চিকিৎসার ফলাফল বিবেচনা করেছেন। এর মধ্যে ১৫ জন ম্যাসেজ থেরাপির মাধ্যমে ব্যথা থেকে মুক্তি পেয়েছেন। বাকীদের ব্যথা না কমলেও শারিরীক অবস্থার উন্নতি হয়েছে।
ম্যাসেজে যাদের ব্যথা কমেনি তাদেরও দুশ্চিন্তার কিছু নেই। তাদের জন্য ম্যাসেজ এবং সার্জারির মধ্যে কোনটি ভালো এ নিয়ে পরবর্তীতে আরো গবেষণা করা হবে।
গবেষকদের প্রধান লক্ষ্য হলো, রোগীদের ধরণ অনুযায়ী প্রয়োজনীয় চিকিৎসা পদ্ধতি আবিষ্কার করা। মেরুদণ্ডে ব্যথা কোন একক সমস্যা নয়। এটি অনেকগুলো সমস্যার সমন্বয়। কাজেই একটি চিকিৎসায় সবার সুস্থ না হবার সম্ভাবনাই বেশি।