Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Bangadesh Manobadhikar Foundation

লাইফস্টাইল ডেস্ক তারিখঃ ০৭.১০.২০১৯

বিশ্বব্যাপী ক্যান্সারে আক্রান্ত হয়ে মানুষের মৃত্যুর হার বেড়েই চলেছে। ক্যান্সার অনেক ধরনের হয়ে থাকে।

কিছু ক্যান্সার প্রাথমিক পর্যায়ে একদমই ধরা পড়ে না। কিছু ক্যান্সার নীরবে শরীরে বাসা বাঁধে। তাই এ থেকে রক্ষা পেতে সচেতনতা দরকার। আসুন এমন পাঁচ ধরনের ক্যান্সার সম্পর্কে জেনে নেওয়া যাক।

১. কিডনির ক্যানসার
এই ক্যান্সারের উপসর্গগুলো দেখেও অনেকে বুঝতে পারেন না। কোমরে ব্যথা, সারাদিন ক্লান্তি বোধ করা, প্রস্রাবে রক্ত যাওয়া এই সব প্রাথমিক লক্ষণ। সাধারণ টেস্টে এই ক্যানসার ধরা পড়ে না। তাই গুরুত্বের সঙ্গে টেস্টগুলো করাতে হবে।

২. ওভারিয়ান ক্যানসার
পেটের গভীরে থাকার কারণে এই ক্যানসার ধরা পড়ে না সহজে। মাত্র ২০ শতাংশ ধরা পড়ে। চতুর্থ স্টেজে যাওয়ার পরে এই ক্যানসার ধরা পড়ে। তাই নারীদের বিশেষ ভাবে নিজের যত্ন নিতে হবে। প্রয়োজনে আগেই এর প্রতিশেধক টিকা নিতে পারেন। এতে ঝুঁকি অনেকটা কমে যাবে।

৩. প্যানক্রিয়াটিক ক্যানসার
এই ক্যানসার সহজে ধরা পড়ে না, কারণ এতে রোগী কোনো ব্যথা অনুভব করেন না। ভিতরেই বাসা বাঁধতে থাকে এই ক্যানসার। তবে এরও কিছু লক্ষণ দেখা যায়, সেগুলো দেখলে আর দেরি করবেন না।

৪. যকৃতে ক্যানসার
এই ক্যানসারের কোনো উপসর্গ নেই। বিশেষ করে টিউমারটি যদি আকারে ছোট হয়। একেবারে শেষ পর্যায়ে গিয়ে এই ক্যানসার ধরা পড়ে।

৫. ব্রেন ক্যানসার
মস্তিষ্কের ক্যানসারও ধরা পড়তে অনেকটা দেরি হয়ে যায়। তাই কারো ব্যক্তিত্বে পরিবর্তন, কথা জড়িয়ে যাওয়া, হাত-পা কাঁপা এই উপসর্গগুলো দেখলে দেরি না করে অবশ্যই এমআরআই বা সিটিস্ক্যানসহ প্রয়োজনীয় বাকি টেস্ট করানো উচিত এবং তা চিকিৎসকের পরামর্শ অনুসারে।