Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Bangadesh Manobadhikar Foundation

উন্নত দেশে পরিণত করতে মেধাসম্পদ গুরুত্বপূর্ণ

বিডিনিউজডেস্ক.কম  

তারিখঃ ২৬.০৪.২০১৫

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, সরকারের লক্ষ্য অনুযায়ী বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করতে হলে মেধাসম্পদ অত্যন্ত গুরত্বপূর্ণ বিষয়।

রোববার রাজধানীর সিরডাপ মিলনায়তনে, পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর (ডিপিডিটি) আয়োজিত, ২৬ এপ্রিল বিশ্ব মেধাসম্পদ দিবস-২০১৫ উপলক্ষে সঙ্গীতের চেতনায় জেগে উঠুন’ শীর্ষক এ সেমিনারের এক জাতীয় সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

আমির হোসেন আমু বলেন, মেধাসম্পদ সৃষ্টি ও সুরক্ষায় শক্তিশালী জাতীয় নীতিমালা ও কৌশল প্রয়োজন থাকলেও দীর্ঘদিন বিষয়টি উপেক্ষিত ছিলো। কিন্তু বর্তমান সরকার এ বিষয়ে কার্যকর উদ্যোগ নিয়েছে। বিশ্ব মেধাসম্পদ সংস্থার সহায়তায় ইতোমধ্যে জাতীয় মেধাসম্পদ নীতির খসড়া তৈরি করেছে। সংশ্লিষ্টদের সাথে আলোচনা করে শীঘ্রই এটি চূড়ান্ত করা হবে।

তিনি বলেন, মেধাসম্পদের একটি বিষয় সঙ্গীতকে এবছর প্রাধান্য দেওয়া হয়েছে। সঙ্গীত একটি সৃজনশীল মেধাসম্পদ। এর সাথে গীতিকার, সুরকার ও শিল্পীরা জড়িত। তাদের সম্মিলিত প্রতিভার ফলে সাধারণ মানুষের মননশীলতাকে সমৃদ্ধ করে।

তিনি আরো বলেন, মেধাসম্পদের জায়গায় আমাদের জ্ঞানের যে সীমাবদ্ধতা রয়েছে সেখান থেকে আমাদের উত্তরণ ঘটাতে হবে এজন্য মেধাসম্পদ সৃষ্টি ও সুরক্ষায় শীঘ্রই জাতীয় মেধাসম্পদ নীতি প্রয়ণ করা হবে।