Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Bangadesh Manobadhikar Foundation

তারেকের তদন্ত প্রতিবেদন দাখিল ২৩ জুলাই

বিডিনিউজিডেস্ক.কম

তারিখঃ ২৭.০৪.২০১৫

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘পাকবন্ধু’ বলায় করা মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য ২৩ জুলাই দিন ধার্য করেছেন আদালত।

সোমবার মামলার তদন্ত প্রতিবেদন দাখিল করার দিন ধার্য ছিল।

মামলা সূত্রে জানা যায়, তারেক রহমান ২০১৪ সালের ১১ নভেম্বর পূর্ব লন্ডনের আট্রিয়াম হলে জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে লন্ডন বিএনপি শাখা আয়োজিত সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটূক্তি করেন ও মানহানিকর বক্তব্য দেন। তারেক রহমান তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু পাকিস্তানি পাসপোর্ট নিয়ে বাংলাদেশে আসেন। তিনি বঙ্গবন্ধু নন, পাকবন্ধু।

মামলায় বিএনপি চেয়ারপারসনের প্রাক্তন বিশেষ উপদেষ্টা বিএনপির বৈদেশিক দূত জাহিদ এফ সরদার সাদীসহ অজ্ঞাতনামা আরো ৫শতাধিক বিএনপি নেতা-কর্মীকে আসামি করা হয়। এ মামলার বাদী তার জবানবন্দীতে তারেক রহমানের বিরুদ্ধে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে লন্ডনে ও যুক্তরাষ্ট্রে দেওয়া বিভিন্ন ধরনের কটূক্তিপূর্ণ বক্তব্যের বিবরণ তুলে ধরেন। মামলাটিতে বাদী ১০টি বিভিন্ন পত্রিকার সম্পাদককেও সাক্ষী করেন।

এ বক্তব্যে আওয়ামী লীগের একশ কোটি টাকার সম্মানহানি হয়েছে দাবি করে দণ্ডবিধি ৪৯৯/৫০০ ধারায় তারেকের বিরুদ্ধে ২৩ মার্চ মামলাটি দায়ের করা হয়। এর পর আদালত তদন্ত প্রতিবেদন দাখিল করার নির্দেশ দেন।