Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Bangadesh Manobadhikar Foundation

সুজন নির্বাচনে পর্যবেক্ষণের কাজ করেনি

বিডিনিউজিডেস্ক.কম

তারিখঃ ২৭.০৪.২০১৫

সুশাসনের জন্য নাগরিক (সুজন) বলেছে, সুজন অতীতে কখনোই নির্বাচনের দিনে পর্যবেক্ষণের কাজ করেনি এবং ভবিষ্যতেও এ কাজ করার কোনো পরিকল্পনা নেই। এ লক্ষ্যে আমরা কখনোই নির্বাচন কমিশনের নিকট আবেদনও করিনি।

সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে একথা জানিয়েছে সুজন। এতে স্বাক্ষর করেছেন সুজন সভাপতি এম হাফিজউদ্দিন খান ও সম্পাদক ড. বদিউল আলম মজুমদার। গুলশান কার্যালয়ে সংবাদ সম্মেলন করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার আহমেদ অভিযোগ করেন, সুজন ও অধিকার’র মতো সংগঠনকে নির্বাচনী পর্যবেক্ষক না করা রহস্যজনক।

তিনি দাবি করেন, নির্বাচনী নীল নকশার অংশ হিসেবেই নির্বাচন কমিশন ভূইফোঁড় মানবাধিকার ও সমাজ উন্নয়ন সংস্থা ‘মওসুস’ নামের অচেনা, অজানা একটি প্রতিষ্ঠানের বিপুলসংখ্যক লোককে নির্বাচন পর্যবেক্ষকের অনুমতি দিয়েছে।

বিবৃতিতে সুজন বলেছে, সুজন কখনও নির্বাচন পর্যবেক্ষণ করে না। এজন্য পর্যবেক্ষক পেতে সিটি নির্বাচনে নির্বাচন কমিশনে (ইসি) কোনো আবেদনও করেনি।

এতে বলা হয়েছে, সুজন নির্বাচনী প্রক্রিয়া তথা গণতন্ত্রের প্রাতিষ্ঠানিকীকরণের লক্ষ্যে নির্বাচনী ও রাজনৈতিক দলের সংস্কার ইত্যাদি বিষয়ে কাজ করেছে। নির্বাচনী সংস্কার প্রক্রিয়ার মধ্যে রয়েছে- নির্বাচন সংশ্লিষ্ট আইনি কাঠামোর সংস্কার, ভোটার তালিকার যথার্থতা ও যথাযথভাবে সীমানা পুনঃবিন্যাস করা ইত্যাদি।

সুজন আরো বলে, ভোটাররা যাতে একটি অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন প্রক্রিয়ার মধ্যদিয়ে সৎ, যোগ্য ও জনকল্যাণে নিবেদিত প্রার্থীদের ভোট দিয়ে নির্বাচিত করতে পারেন, সে লক্ষ্যে নাগরিক সংগঠন হিসেবে এ নির্বাচনে আমরা বিভিন্ন ধরনের কার্যক্রম পরিচালনা করেছি।