Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Bangadesh Manobadhikar Foundation

রাজশাহী সিটি মেয়র সাময়িক বরখাস্ত

বিডিনিউজডেস্ক.কম

তারিখঃ ০৭.০৫.২০১৫

রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুলকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। নাশকতার মামলায় গ্রেপ্তার এড়াতে পালিয়ে থাকায় পুলিশের আবেদনের পর স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে তাকে বরখাস্ত করা হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে স্থানীয় সরকার বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। এর আগে গতকাল বুধবার এ সংক্রান্ত ফাইলে অনুমোদন দেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

স্থানীয় সরকারের আইনে (সিটি করপোরেশন) যে কোনো মেয়র বা কাউন্সিলরের বিরুদ্ধে ফৌজদারি মামলায় আদালত চার্জশিট গ্রহণ করলে তাকে সাময়িক অপসারণের বিধান রয়েছে।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯-এর ধারা ১২-তে মেয়র ও কাউন্সিলরদের সাময়িক বরখাস্তকরণের বিষয়টি উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, নাশকতাসহ বিভিন্ন মামলায় রাজশাহী সিটি মেয়র পলাতক রয়েছেন। বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির এই সদস্যের বিরুদ্ধে নাশকতা ও সহিংসতাসহ বিভিন্ন ঘটনায় বোয়ালিয়া মডেল থানায় চারটি মামলা হয়েছে। এগুলো হলো- মামলা নং ৩৮, এটি ২০১৩ সালের ২৬ ডিসেম্বর দায়ের করা হয়। যার ধারা ১৪৭/১৪৮/১৪৮/১৮৬ সহ আরও কিছু ধারা। গত ২৫ মার্চ আদালত এই মামলার অভিযোগপত্র গ্রহণ করেন। মামলা নং-৩৭, ২০১৩ সালের ২৬ ডিসেম্বর দায়ের করা হয়। ১৯০৮ সালের বিস্ফোরক উপাদানবলী আইনের ৩ ধারায় এ মামলা হয়। ২০১৪ সালের ৩০ সেপ্টম্বর এ মামলার চার্জশিট গৃহিত হয়। মামলা নং-৪১, ২০১২ সালের ২২ এপ্রিল মামলাটি দায়ের করা হয়। যার ধারা ১৪৩/১৫৩/৩৩২/৪২৭/৩৪ দণ্ডবিধি। ২০১৪ সালের ১৮ মার্চ আদালত এ মামলার অভিযোগপত্র গ্রহণ করেন। মামলা নং-০৮, যা ২০১১ সালে দায়ের হয়। এতে ১৪৩/১৫২/১৫৩ নম্বর ধারাসহ আরো কিছু ধারা রয়েছে। ২০১৪ সালের ১০ মার্চ আদলত এ মামলার চার্জশিট গ্রহণ করেন।

এর আগে, গত ২৩ জানুয়ারি মেয়র বুলবুলের বরখাস্তের আদেশ চেয়ে পুলিশ সদর দপ্তরে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য চিঠি পাঠায় রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি)। রাজশাহী সিটি করপোরেশনের মেয়র ও বিএনপির কেন্দ্রীয় নির্বাহী সদস্য মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুলের নামে পুলিশ কনস্টেবল সিদ্ধার্থ সরকার হত্যাসহ বিস্ফোরক আইনে চারটি মামলা রয়েছে- এমন তথ্য দিয়ে চিঠিতে উল্লেখ করা হয়, মোসাদ্দেক হোসেন বুলবুল মেয়র পদে কর্মরত থাকলে মামলাগুলো ভিন্ন খাতে প্রবাহিত হওয়ার আশঙ্কা রয়েছে। এ জন্য তাকে সাময়িক বরখাস্তের প্রয়োজনীয়তা রয়েছে।