Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Bangadesh Manobadhikar Foundation

ক্ষতিপূরণ না দিলে তুলকালাম কাণ্ড হবে

বিডিনিউজিডেস্ক.কম

তারিখঃ ২০.০৫.২০১৫

জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সরকার যেনো উন্নত বিশ্বের কাছে ক্ষতিপূরণ দাবি করে। ক্ষতিপূরণ না দিলে তুলকালাম কাণ্ড হবে। জলবায়ুর কারণে দেশের যে ক্ষতি হয়েছে তা পূরণ করা হবে ক্ষতিপূরণের টাকা দিয়ে। ক্ষতিপূরণের টাকা সরকার নিজ বুদ্ধিতে খরচ করবে, বিদেশিদের বুদ্ধিতে নয়।

বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে ‘ঢাকায় দুর্যোগ ঝুঁকি : শিশুদের ভাবনা’ শীর্ষক প্রামাণ্যচিত্রের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

অনুষ্ঠানে ঢাকা আহসানিয়া মিশনের পরিচালক (কর্মসূচি) ড. খাজা সামছুল হুদার সভাপতিত্বে উপস্থিত ছিলেন- ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপক মো. নুরুল হোসেন খান, পরিপ্রেক্ষিতের নির্বাহী পরিচালক সৈয়দ বোরহান কবীর, সাংবাদিক প্রণব সাহা প্রমুখ।

ইনু বলেন, আমরা ক্ষতির জন্য ভিক্ষা চাই না, আমাদের যে ক্ষতি করা হয়েছে তার ক্ষতিপূরণ চাই। এ বিষয়ে জনগণকে সঙ্গে নিয়ে সরকারকে আওয়াজ তুলতে হবে।

জাসদ সভাপতি বলেন, উন্নত বিশ্বকে ক্ষতিপূরণ দিতে বাধ্য করতে সবাইকে রাজপথে মিছিল করার আহ্বান জানাই। বর্তমান সরকার জলবায়ু পরিবর্তন কর্মসূচিকে দেশীয় আলোচ্য সূচিতে নিয়ে এসেছে। দেশে ও বিদেশে জলবায়ু পরিবর্তনকে গুরুত্বপূর্ণ ইস্যুতে পরিণত করেছেন শেখ হাসিনা।

তথ্যমন্ত্রী বলেন, সরকারের সচেতনতা ও দ্রুত পদক্ষেপের জন্য জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় সক্ষমতা অর্জন করেছে। বাংলাদেশ জলবায়ু ঝুঁকির মধ্যে রয়েছে। এজন্য চাষাবাদ, কল-কারখানা স্থাপন, বনায়ন এমনভাবে করতে হবে যাতে ঝুঁকি মোকাবেলা করা যায়।