Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Bangadesh Manobadhikar Foundation

সালাহউদ্দিনকে নেগ্রিমস হাসপাতালে স্থানান্তর

বিডিনিউজডেস্ক.কম

তারিখঃ ২১.০৫.২০১৫

বিএনপি নেতা সালাহ উদ্দিন আহমদের কিডনী পাথর ধরা পড়ায় ভারতের মেঘালয় রাজ্যের নর্থ ইস্টার্ন ইন্দিরা গান্ধী রিজিওনাল ইনস্টিটিউট অব হেলথ অ্যান্ড মেডিকেল সায়েন্সেস, শিলং (নেগ্রিমস) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তার চিকিৎসার ব্যবস্থা করেছে যৌথভাবে মেঘালয় রাজ্য ও ভারতের কেন্দ্রীয় সরকার। এজন্য তাদের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

শিলংয়ের সিভিল হাসপাতালের সালাহ উদ্দিনের চিকিৎসক জি কে গোস্বামী জানিয়েছেন, সিটি স্ক্যানে সালাহ উদ্দিনের কিডনিতে পাথর ধরা পড়েছে। তার আরও কিছু শারীরিক সমস্যা রয়েছে। কিডনি চিকিৎসার জন্য আরও বেশকিছু পরীক্ষা-নিরীক্ষা দরকার। এ সুবিধাগুলো সিভিল হাসপাতালে নেই।

এ সম্পর্কে বিএনপির সহ-দফতর সম্পাদক আবদুল লতিফ জনি জানিয়েছেন, সালাহ উদ্দিন আহমেদ কিডনি, চর্মরোগ ও প্রোস্টেটের কিছু সমস্যায় ভুগছেন। শিলং সিভিল হাসপাতালে এ সব সমস্যার বিশেষজ্ঞ চিকিৎসক না থাকায় সেখানকার চিকিৎসকরা তার জন্য একটি বোর্ড গঠন করেন। সেই বোর্ড সিদ্ধান্ত নেয় যে, সালাহ উদ্দিন আহমেদকে নর্থ ইস্ট ইন্দিরা গান্ধী রিজিওনাল ইনস্টিটিউট অব হেলথ এ্যান্ড মেডিকেল সায়েন্সেস (নেগ্রিমস) হাসপাতালে স্থানান্তর করা হবে। সেই সিদ্ধান্ত মোতাবেক বিকেলে কড়া পুলিশি পাহারায় তাকে শিলং সিভিল হাসপাতাল থেকে নর্থ ইস্ট ইন্দিরা গান্ধী রিজিওনাল রিসার্চ এ্যান্ড ইনস্টিটিউট হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে।

সালাহ উদ্দিন ঠিকমতো খাওয়া-দাওয়া করছেন কিনা- জানতে চাইলে জনি বলেন, শিলং সিভিল হাসপাতালে খাবার-দাবারের ব্যাপারে বেশ কড়া। সেখানে বাইরের কোনো খাবারই ভেতরে নেওয়া যায় না। চিকিৎসাধীন ব্যক্তিদের হাসপাতাল থেকেই খাবার সরবরাহ ও তদারকি করা হয়। সিঙ্গাপুরে চিকিৎসার জন্য নিয়ে যাওয়ার বিষয়ে কোনো অগ্রগতি আছে কিনা- এমন প্রশ্নের জবাবে জনি জানান, তিনি (সালাহ উদ্দিন) সুস্থ এ ছাড়পত্র চিকিৎসকরা দিলেই মামলাটি আদালতে উঠবে। এর পর ভারতের আইন অনুসারে আদালত সিদ্ধান্ত নেবেন যে তাকে ভারতের বাইরে যাওয়ার অনুমতি দেবেন কি-না। এর আগ পর্যন্ত কিছুই বলা যাচ্ছে না। কারণ সিঙ্গাপুরে যাওয়ার ছাড়পত্র তো আর চিকিৎসকরা দিতে পারবেন না, ওটা দেবেন আদালত।

উল্লেখ্য, গত ১০ মার্চ থেকে নিখোঁজ ছিলেন বিএনপির যুগ্ম-মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ। তাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে তুলে নিয়ে যাওয়া হয়েছে বলে তার পরিবার ও দলটির পক্ষ থেকে দাবি করা হচ্ছে।