Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Bangadesh Manobadhikar Foundation

অভিবাসীদের উদ্ধারে টাস্কফোর্স গঠনের দাবি

বিডিনিউজিডেস্ক.কম

তারিখঃ ২৪.০৫.২০১৫

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) অসাগরে ভাসমান কয়েক হাজার বাংলাদেশিদের উদ্ধারে জাতিসংঘ ও সংশ্লিষ্ট দেশসমূহের সাথে সমন্বিতভাবে কাজ করতে ১টি জাতীয় টাস্কফোর্স গঠনের জন্য সরকারের কাছে দাবি জানিয়েছে।

একইসাথে অবৈধ মানবপাচারকারীদের দ্বারা হাজার হাজার বাংলাদেশিদের জীবন বিপন্ন হওয়ার সাম্প্রতিক সংবাদে গভীর উদ্বেগ প্রকাশ করে এ দুরবস্থার জন্য অভিবাসন খাতে সুশাসনের ঘাটতি, যোগসাজশের দুর্নীতি ও আইন প্রয়োগের দুর্বলতাকে দায়ী মনে করছে সংগঠনটি।

রোববার বিকালে গণমাধ্যমে প্রেরিত বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এ দাবি করেন।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, সম্প্রতি দেশ-বিদেশের গণমাধ্যমে বাংলাদেশ থেকে সমুদ্রে মানবপাচারের ওপর ধারাবাহিক প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে এটি সুস্পষ্ট যে অভিবাসন ব্যবস্থাপনার ক্ষেত্রে সুশাসনের ঘাটতি, আইন প্রয়োগে দুর্বলতা, পাচারকারীদের পাশাপাশি এক শ্রেণির ক্ষমতাবান ব্যক্তি, প্রশাসন ও আইন প্রয়োগকারী সংস্থার যোগসাজশের দুর্নীতির ফলে অভিবাসনে ইচ্ছুক বাংলাদেশের নাগরিকরা এরূপ নির্মম মানবিক বিপর্যয়ের সম্মুখীন হয়েছে।

তিনি বলেন, একদিকে দেশীয় পাচারকারীদের সঙ্গে পাচারকৃত দেশে এ জঘন্য ব্যবসার সঙ্গে জড়িত এক শ্রেণির কুচক্রী মহলের যোগসাজশ এবং অন্যদিকে বিদেশে পাচার হতে পারলেই অর্থ সম্পদের মালিক হওয়া সম্ভব, এমন ভ্রান্ত ধারণা সৃষ্টির মাধ্যমে কর্মসংস্থান প্রত্যাশী সরল, দরিদ্র জনগোষ্ঠীকে প্রতারিত করে জীবনের ঝুঁকির মধ্যে ঠেলে দেওয়া হয়েছে। এসব ঘটনায় আরো একবার প্রতীয়মান হলো যে, দুর্নীতি প্রতিরোধ ও সুশাসন নিশ্চিতে ব্যর্থতা শুধু আর্থসামাজিক ক্ষতিই করে না, বরং মানুষের জীবন বিপন্ন করে; দুর্নীতি নিরপরাধ মানুষকে নির্মমভাবে হত্যা করে।

মানবপাচারকারীদের দ্বারা হাজার হাজার বাংলাদেশীর জীবন বিপন্ন হওয়ার সাম্প্রতিক সংবাদে গভীর উদ্বেগ প্রকাশ করেন। এ দুরবস্থার জন্য অভিবাসন খাতে সুশাসনের ঘাটতি, যোগসাজশের দুর্নীতি ও আইন প্রয়োগের দুর্বলতাকে দায়ী করেন ইফতেখারুজ্জামান।