Nabodhara Real Estate Ltd.

Khan Air Travels

Bangadesh Manobadhikar Foundation

শ্রীমঙ্গলে শুরু হয়েছে চা নিলাম কার্যক্রম

বিডিনিউজডেস্ক.কম| তারিখঃ ১৪.০৫.২০১৮ 

চা উৎপাদন শুরুর প্রায় দেড়শ বছর পর মৌলভীবাজারের শ্রীমঙ্গলে আজ শুরু হয়েছে প্রথম চা নিলাম।

চট্টগ্রামের পর এটা দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্র হিসেবে যাত্রা শুরু করেছে। এই চা নিলাম কার্যক্রম নিয়ে আনন্দের শেষ নেই মৌলভীবাজার তথা সিলেটবাসীর।

সোমবার সকাল সাড়ে ৮টায় মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্রে এ নিলাম কার্যক্রম শুরু হয়। আর এর মধ্যদিয়ে পুরণ হলো সিলেটবাসীর দীর্ঘদিনের আশা-আকাঙ্ক্ষা। এর মধ্যদিয়েই বাস্তবায়িত হলো প্রধানমন্ত্রীর সিলেটবাসীকে দেয়া আরও একটি প্রতিশ্রুতি।

সিলেটবাসীর দাবির প্রেক্ষিতে ২০১২ সালের ২৯ ডিসেম্বর প্রধানমন্ত্রী সিলেটের শ্রীমঙ্গলে চা নিলাম কেন্দ্র স্থাপনের ঘোষণা দেন। এরপর নানান কার্যক্রম বাস্তবায়ন করে গত বছরের ৮ ডিসেম্বর অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত শ্রীমঙ্গলে দেশের ২য় চা নিলাম কেন্দ্র উদ্বোধন ঘোষণা করেন। এরপর আরও কয়েক দফা সভা সমাবেশ ও প্রশাসনিক কার্যক্রম সম্পাদন করে আজ সকালে শুরু হয় এ নিলাম কেন্দ্র থেকে চা বিক্রি। ইতোমধ্যে ব্রোকারেজ হাউসগুলো চায়ের গুণগত মান আস্বাদন করে প্রায় সাড়ে ৫ লাখ কেজি চা নিলামে উত্তোলন করেছেন। এর ফলে ভালো মানের চা বিক্রির পাশাপাশি এতে বছরে প্রায় দুইশ কোটি টাকা সাশ্রয় হবে বলে আশা প্রকাশ করেন টি প্লান্টার্স অ্যান্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’র আহ্বায়ক ড. একে মোমেন। এ নিলামে অংশ নিয়েছে দেশের ৭টি ব্রোকারেজ হাউস ও শতাধিক বিডার।

টি প্লান্টার্স অ্যান্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’র সদস্য সচিব জহর তরফদার বলেন, প্রায় ১২ কোটি টাকার চা নিলাম হবে বলে আশা করা হচ্ছে। বিকেল ৪টায় প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চা নিলাম কার্যক্রমের উদ্ভোধন ঘোষণা করবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।